এখনও হজে যাওয়ার সুযোগ পাওয়া যাবে যেভাবে

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ , এপ্রিল ৩০, ২০২৩

হজের জন্য এ বছর নিবন্ধনের সময় শেষ হয়েছে। তবে যদি কেউ গুরুতর অসুস্থ হয়, কিংবা মারা যায় তাহলে হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ রেখেছে ধর্ম মন্ত্রণালয়।

এ জন্য ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবর আবেদন করতে হবে। তথ্য প্রমাণসহ আবেদন করার পর তদন্ত করে নিষ্পত্তি করবে মন্ত্রণালয়।

শুক্রবার (২৮ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হজ ও ওমরাহ বিধিমালা ২০২২ অনুযায়ী গুরুতর অসুস্থ, হজে যেতে অপারগ বা মৃত ব্যক্তির স্থলে হজযাত্রী প্রতিস্থাপন করার সুযোগ রয়েছে। তাই যেসব হজযাত্রী গুরুতর অসুস্থতার জন্য হজে যেতে অপারগ বা মৃত ব্যক্তির স্থলে হজযাত্রী প্রতিস্থাপন করা প্রয়োজন তাদেরকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর আবেদন করতে অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হজ ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিতকরণের জন্য প্রতিস্থাপন সংক্রান্ত আবেদনগুলো তদন্ত সাপেক্ষে নিষ্পত্তি করা হবে। এ ক্ষেত্রে সব ডকুমেন্ট প্রমাণসহ আবেদন করতে হবে। এই নিয়ম সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার জন্য প্রযোজ্য।

এদিকে ধর্মমন্ত্রণালয়ের আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়, হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সরকারি হাসপাতালের পাশাপাশি ঢাকা মহানগর ও অন্যান্য মহানগরী এলাকার ৭৯টি কেন্দ্রে মিলবে হজযাত্রীদের টিকা।

ঢাকায় টিকা নেওয়া যাবে- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদার ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতাল, রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, ঢাকা ক্যান্টনমেন্টের সম্মিলিত সামরিক হাসপাতাল, গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল এবং শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে।

এ ছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, বগুড়ার ২৫০ শয্যা বিশিষ্ট মোহাম্মদ আলী হাসপাতাল, দিনাজপুরের ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে হজযাত্রীরা স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ২১ মে শুরু হবে হজ ফ্লাইট। বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন।

এরইমধ্যে ৯ বার সময় বাড়ানোর পর শেষ হয়েছে হজের নিবন্ধন। কিন্তু হজ কোটা এখনও ফাঁকা রয়েছে। সবশেষ তথ্য অনুযায়ী, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলে এ বছর মোট ১ লাখ ২০ হাজার ৪৯১ জন হজের জন্য নিবন্ধিত হয়েছেন।

Loading