বেনাপোল বাজারে হেলে পড়েছে ৫ তলা ভবন জীবনের ঝুঁকি হওয়ায় দ্রুত অপসারণ করার দাবী আশপাশের বাসিন্দা’দের

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ , এপ্রিল ২৫, ২০২৩

যশোরের বেনাপোল বাজারের একটি ৫ তলা ভবনের বিভিন্ন অংশে ফাটল ও ভবন হেলে গিয়ে ভয়াবহ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ফলে ঝুঁকিপূর্ণ ভবনটি অতিদ্রুত অপসারণ করতে বেনাপোল পৌরসভায় লিখিত ভাবে আবেদন জানিয়েছেন ভবনের আশেপাশে বসবাসকারী ও স্থানীয়রা।

সরেজমিনে তথ্য অনুসন্ধানে দেখা যায়, ১৯৯৬ সালে মৃত আলহাজ্ব হাজী আব্দুল গণি ভবনটি নির্মান করেন। তাহার মৃত্যুর পর ওয়ারিশ সূত্রে উক্ত ভবনটিতে তাহার সন্তানরা বসবাস করে আসছে। দীর্ঘদিন ধরে ভবনের বিভিন্ন অংশে ফাটল দেখা দেওয়ার পাশাপাশি মাথা হেলে আছে।

দৃশ্যমান এসব চিত্র দেখেই বুঝা যায় ভবনটি যে কোন মুহূর্তে হেলে পড়তে পারে বা ধ্বসে পড়তে পারে। বিষয়টি ভবনের মালিক পক্ষ তেমন ভাবে আমলে না নিলেও জীবনের ঝুঁকি থাকায় ভবনটি অপসারণ করতে পৌরসভার দারস্থ হন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, ভনটি হেলে পড়া সহ বিভিন্ন জায়গায় ফাটল দেখা দিয়েছে। যে কোন মুহূর্তে ভেঙে পড়ে অনেকের প্রাণহানী ঘটতে পারে। ভবনটি খুবই ঝুঁকিপূর্ণ হওয়ায় অতিদ্রুত এটা অপসারণ করা দরকার। তা না হলে অনেক জান মালের ক্ষতি হতে পারে।

মৃত আলহাজ্ব হাজী আব্দুল গণির একমাত্র পুত্র সন্তান মোঃ আমিনুর রহমান ঝন্টু বলেন, অনেকে বলছে ভবনটি ঝুঁকিপূর্ণ কিন্তু আমার কাছে সেটা মনে হচ্ছে না। পৌরসভা থেকে কোন নোটিশ এখনো পাইনি। তবে কর্তৃপক্ষ যদি মনে করে আমার ভবনটি ঝুঁকিপূর্ণ এবং যদি আইনি নোটিশ দেন তাহলে আমরা এটি অপসারণ করার জন্য চেষ্টা করবো।

বেনাপোল পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোশারফ হোসেন বলেন, ওই ভবনের আশেপাশের লোকজন ভবনটি ঝুঁকিপূর্ণ দাবী করে এলাকাবাসীর সমন্বয়ে একটি লিখিত অভিযোগ করেছেন। আমরা ভবনটি সরেজমিনে পরিদর্শন করেছি। ভবনটি হেলে গিয়ে এবং বিভিন্ন জায়গায় ফাটল ধরে চরম ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে।

আমরা ভবনে বসবাসকারী সকলকে ভবনটি খালি করার পাশাপাশি দ্রুত অপসারণ করার জন্য পরামর্শ প্রদান করেছি। ভবনটির বর্তমান অবস্থা খুবই শোচনীয়। এটি দ্রুত অপসারণ করা না হলে ভবনের লোকজন সহ স্থানীয়দের জীবনের ঝুঁকি রয়েছে। এ বিষয়ে ভবন মালিককে একটি চুড়ান্ত নোটিশ প্রদান করা হবে।

Loading