মানুষের সেবাকে প্রাধান্য দেবার তাগিদ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ , মার্চ ১৫, ২০২৩

সেবার ব্রত নিয়ে অর্জিত জ্ঞান কর্মক্ষেত্রে প্রয়োগে চিকিৎসা সংশ্লিষ্টদের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোগীর সুস্থতায় ওষুধের চেয়ে চিকিৎসক ও নার্সদের আন্তরিকতা বেশি কার্যকর বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে রুগ্ন, আহত ও ক্ষতিগ্রস্ত মানুষের সুস্থতায় চিকিৎসা সেবায় গুরুত্ব দিয়ে স্বাস্থ্যকেন্দ্র ও প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছিল। যার ধারাবাহিতায় গাজীপুরের তেতুইবাড়িতে নির্মাণ করা হয়েছে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে নার্সিং কলেজ।

বুধবার সকালে প্রতিষ্ঠানটির দ্বিতীয় স্নাতক সমাপনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান অতিথির হাত থেকে কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ সদনপত্র ও সম্মাননা গ্রহণ করেন নার্সিং গ্রাজুয়েটরা।

সাংবিধানিক মৌলিক অধিকারের অন্যতম অনুষঙ্গ চিকিৎসা সেবা উল্লেখ করে মানুষের সেবাকে প্রাধান্য দেবার তাগিদ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, নার্সিং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সেবামূলক কাজ। সারাবিশ্বে নার্সিংয়ের চাহিদাও অনেক বেশি। আমাদের দেশে উন্নতমানের সেবা যাতে পাওয়া যায় তার জন্য নার্সিংকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯ সময়কালে জীবনের ঝুঁকি নিয়ে ডাক্তার-নার্সরা দিনের পর দিন রোগীদের সেবা দিয়ে গেছেন। সেজন্য নার্সদের প্রতি আমার আলাদা অনুভূতি আছে।

আমরা প্রায় ৪০ হাজারের মতো নার্স নিয়োগ দিয়েছি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বয়স ছিল না তবে অভিজ্ঞ হিসেবে আমরা ১৫ হাজার নার্স নিয়োগ দিয়েছি। যাতে তারা সেবাটা দিতে পারেন। তার সঙ্গে সঙ্গে ট্রেনিংয়ের ব্যবস্থাও করেছি।

সরকারপ্রধান বলেন, মানুষের সেবা করার দিকে আমরা গুরুত্ব দিয়ে থাকি। আমরা ২৩টি নার্স ইনস্টিটিউটকে কলেজে উন্নীত করেছি। আরও ১৬টি নার্স ইনস্টিটিউটকে কলেজে উন্নীত করার প্রক্রিয়া রয়েছে। আমরা প্রতিটি জেলায় মেডিকেল কলেজ করে দিচ্ছি। এর সঙ্গে সঙ্গে নার্সিং ট্রেনিংয়েরও ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর বহু দেশে নার্সদের ব্যাপক চাহিদা রয়েছে। ভালো শিক্ষা নিয়ে এবং যেসব দেশে নার্স দরকার সেই দেশের ভাষা শিখে অনেকেই বিদেশে চাকরি করতে পারেন। তবে আগে নিজের দেশের চাহিদা মেটাতে হবে। দেশের মানুষকে সেবাটা আগে দিতে হবে।

কর্মক্ষেত্রে অর্জিত জ্ঞান মানুষের সেবায় কাজে লাগানোর নির্দেশ দেন সরকার প্রধান।

Loading