কুবিতে ‘পাই’ দিবস উদযাপিত

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ , মার্চ ১৪, ২০২৩

 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে ‘জীবন হোক পাই এর মতো জটিল কিন্তু সুন্দর’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব ‘পাই’ (π) দিবস উদযাপন ও সায়েন্স টক-২০২৩ আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ১০ টা ৩০ মিনিটে প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি র‍্যালি বের হয়ে বিজ্ঞান অনুষদের সামনে গিয়ে শেষ হয়। এরপর বিজ্ঞান অনুষদ মিলনায়তনে সায়েন্স ক্লাবের আমান উল্লাহর সভাপতিত্বে ও জাহিদ হোসেন ইভানের সঞ্চালনায় আলোচনা সভা এবং পাই দিবস উপলক্ষে দুটি কুইজ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পাই প্রতিযোগিতা- ২০২৩ এ প্রথম স্থান অর্জন করেন ২০২১-২২ শিক্ষাবর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের রানা হোসেন, দ্বিতীয় স্থান অর্জন করেন ২০২০-২১ শিক্ষাবর্ষের গণিত বিভাগের নুপুর রাণি দাস, তৃতীয় স্থান অর্জন করেন ২০২১-২২ শিক্ষাবর্ষের গণিত বিভাগের মিশকাত হোসাইন।

সায়েন্স অলিম্পিয়াড- ২০২৩ এ প্রথম স্থান অর্জন করেন ২০২১-২২ শিক্ষাবর্ষের গণিত বিভাগের আহমদ আব্দুল্লাহ, দ্বিতীয় স্থান অর্জন করেন ২০১৯-২০ শিক্ষাবর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের খাদিজা আক্তার, তৃতীয় স্থান অর্জন করেন ২০২১-২২ শিক্ষাবর্ষের ফার্মেসি বিভাগের আলী আহসান।

সায়েন্স ক্লাবের সভাপতি আমান উল্লাহ বলেন, ‘বিজ্ঞানের ছাত্র হিসেবে পাই এর ব্যবহার সর্বত্র। গণিত হলো বিজ্ঞানের একটি ভাষা। গণিত ছাড়া বিজ্ঞান সম্ভব না। ছাত্ররা গণিতের ভয় দূর করে গণিতকে যেনো জয় করতে পারে সেই উদ্দেশ্য এই অনুষ্ঠানের আয়োজন।’

ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ও ইংরেজী বিভাগের সহযোগী সহযোগী অধ্যাপক ড.মো: হাবিবুর রহমান বলেন, ‘বিজ্ঞান হচ্ছে রসের বিষয়। বিজ্ঞানের সাথে সাহিত্যের কোনো মিল নেই । মার্চ মাস একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসেই বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের জন্ম হয়। এই দিনেই সায়েন্স ক্লাব বিশ্ব পাই দিবস পালন করেছে। তাই এই দিনটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্মরণীয় হয়ে থাকবে।’

উপাচার্য অধ্যাপক ড. এ.এফ.এম আবদুল মঈন বলেন, ‘বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তি যুগ আধুনিক এই যুগে বিজ্ঞানের কোনো বিকল্প নেই। বিজ্ঞানের সুবিস্তৃত পথ দেখিয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান নিয়ে কাজ করার আহ্বান জানান। অ্যাকাডেমিক পড়ালেখার পাশাপাশি এক্সট্রা কারিকুলাম বাড়াতে শিক্ষার্থীদের সমৃদ্ধ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।’

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. মো: সাইফুর রহমান,গণিত বিভাগের সহযোগী অধ্যাপক জিল্লুর রহমান।
প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সায়েন্স রাইটার শরীফ মাহমুদ সিদ্দিকী ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: আবদুল্লাহ আল মাহবুব।

উল্লেখ্য, ১৯৮৮ সালে পদার্থবিদ ল্যারি শথ পাই দিবস এর ধারণার প্রবর্তন করেন।

Loading