লক্ষ্য এবার হোয়াইটওয়াশ

প্রকাশিত: ৯:০০ পূর্বাহ্ণ , মার্চ ১৪, ২০২৩

স্বপ্ন এখন আর স্বপ্ন নেই। তা এখন অনেকটাই বাস্তব। কিন্তু বস্তবতা যতই কঠিন হোক এমন স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ ইতিমধ্যেই জয় করেছে টাইগাররা। এবার বিশ্বচ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করার স্বপ্ন দেখছেন তারা।

আজ মঙ্গলবার মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বেলা ৩টায়। সাকিবরা শেষ ম্যাচেও জয় পেতে মুখিয়ে আছে। তবে ইংলিশদের লক্ষ্যও এখন একটা- হোয়াইটওয়াশ এড়ানো।

যদিও পরাশক্তি ইংল্যান্ডকে হারানোর সূত্র খুঁজে পেয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসানের দল নিশ্চয় সুযোগটা কাজে লাগাতে মরিয়া।

ইংল্যান্ডের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি সিরিজ। গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর এটাই আবার ইংলিশদের প্রথম দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ। যা এরই মধ্যে হেরে বসেছে ইংলিশরা। মিরপুরে আজ সিরিজের শেষ টি-টোয়েন্টিটা দুই দল খেলতে নামছে দুই রকম মনোভাব নিয়ে। সাকিবের দল নামছে রেকর্ডের আশায়। জস বাটলারের ইংল্যান্ড নামবে কোনোরকমে ধবলধোলাইয়ের লজ্জা এড়ানোর চেষ্টায়।

সব মিলে বাংলাদেশ এ পর্যন্ত ১০টি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জিতেছে। যার তিনটি সিরিজ ছিল এক ম্যাচের। ২টি দুই ম্যাচের, ৩টি তিন ম্যাচের বাকি ২টি সিরিজ ছিল ৫ ম্যাচের। ২ ম্যাচের দুটি সিরিজের দুটিতেই ২-০তে জিতেছে বাংলাদেশ। ৩ ম্যাচের তিন সিরিজের মধ্যে মাত্র একটিতে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার তৃপ্তি মিলিছে। সেই জয়টা ছিল ২০১২ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে, আয়ারল্যান্ডের মাটিতে। ৫ ম্যাচের দুই সিরিজের মধ্যে অস্ট্রেলিয়াকে ৪-১ এবং নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এই দুটি কীর্তিই ছিল নিজেদের ঘরের মাঠে। আজ সেই ঘরের মাঠেই বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার সুযোগ।

শেষ ম্যাচে বাংলাদেশ একাদশেও ১-২টি পরিবর্তন দেখা যেতে পারে। প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচের একাদশে একটি পরিবর্তন ছিল। শামীম পাটোয়ারীকে বিশ্রাম দিয়ে মিরাজকে দলে নেওয়া হয়েছিল। সিরিজ নিশ্চিত হওয়ায় শেষ ম্যাচে নাসুমকে বিশ্রাম দিয়ে তানভীরকে খেলানোর সম্ভাবনা রয়েছে।

Loading