আজ একনেকে উঠছে রিভার প্রকল্প

প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ , মার্চ ১২, ২০২৩

চলমান ডলার সংকটের মধ্যে আটকে থাকা বিশ্বব্যাংকের ঋণের প্রকল্প ‘রিভার’ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠছে আজ।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

দীর্ঘদিন ধরে নিয়মিত একনেকের বৈঠক না হওয়ায় ‘রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্র্রাকচার ফর অ্যাডাপশন অ্যান্ড ভারনাবিলিটি রিডাকশন প্রজেক্ট (রিভার)’ শীর্ষক প্রকল্পটি আটকে যায়। ফলে বিশ্বব্যাংকের সঙ্গে ঋণ চুক্তিও বিলম্বিত হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪ হাজার ৩২৩ কোটি ৪৭ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক তাদের সহজ শর্তের তহবিল ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে ঋণ দেবে ৪ হাজার ২৭৫ কোটি টাকা, যা অনুমোদন হয়েছে ৮ মাস আগেই।

বাকি ৪৮ কোটি ৪৭ লাখ টাকা খরচ করা হবে সরকারের নিজস্ব তহবিল থেকে। এ ঋণ পেতে গত বছরের ২৩ মে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং বিশ্বব্যাংকের মধ্যে নেগোসিয়েশন (আলোচনা) শেষ হয়। এ পরিপ্রেক্ষিতে ওই বছরের ১৬ জুলাই ঋণটি অনেুমাদন করেছে বিশ্বব্যাংক বোর্ড।

কিন্তু জটিলতা দেখা দেয় প্রকল্পটি অনুমোদন না পাওয়ায়। এ কারণে চুক্তি স্বাক্ষর প্রক্রিয়া বন্ধ হয়ে আছে। একনেকে প্রকল্পটি অনুমোদনের পরই ঋণ চুক্তির দিনক্ষণ ঠিক হবে।

আজ প্রকল্পটি একনেকে অনুমোদন পেলে চলতি বছর থেকে শুরু করে ২০২৮ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

এটির আওতায় ৫০০টি বহুমুখী বন্যা আশ্রয়কেন্দ্র, অ্যাকসেস রাস্তা এবং জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণ করা হবে। প্রকল্পের অন্যান্য কার্যক্রম হলো-১০০টি সৌরশক্তি চালিত ক্ষুদ্রাকার গ্রিড স্থাপন।

এ ছাড়া ২৫০টি মাঠ উঁচুকরণ, ২৭৫ কিলোমিটার বন্যা আশ্রয়কেন্দ্র সংযোগ সড়ক উন্নয়ন, ৫০০ মিটার ব্রিজ নির্মাণ, ১ হাজার ৩৩০ মিটার কালভার্ট নির্মাণ এবং ১১০টি কমিউনিটি ইনফ্রাস্ট্রাকচার সংযোগ সড়ক উন্নয়ন। আরও আছে ১৫টি নৌঘাট তৈরি, সড়কে সৌরবাতি স্থাপন এবং বজ নিরোধক যন্ত্র স্থাপন।

Loading