সিলেট শহরের অদূরে চক্ষু চিকিৎসার অনন্য প্রতিষ্ঠান জাস্ট হেল্প প্রাইড হসপিটাল

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ , জানুয়ারি ২১, ২০২৩

আহমেদ বকুল:

সিলেট শহরের অদূরে কানাইঘাট উপজেলা সিমার বাজারে সম্পূর্ণ গ্রামীণ পরিবেশে যুক্তরাজ্য প্রবাসী জাস্ট হেল্প ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা মিজানুর রহমান মিজান এর ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে উঠেছে জাস্ট হেল্প প্রাইড রোটারি হসপিটাল।

গত ১২ জানুয়ারি২০২৩ জাস্ট হেল্প ফাউন্ডেশন এর ১৭ বছর পূর্তি উপলক্ষ্যে ফ্রি মেডিকেল ক্যাম্পিং এ দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ মানুষের পদভারে মুখরিত হয়েছিল হসপিটাল প্রাঙ্গণ। ২৯ জন বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তি এই প্রোগ্রামে উপস্থিত ছিলেন। শহর থেকে দূরে গ্রামীন পরিবেশে এরূপ একটি প্রতিষ্ঠান দেখে এবং তাঁর কার্যক্রমের কথা অবহিত হয়ে অতীথিদের সবাই বিস্মিত হয়ে যান! নিজ উপজেলায় এরূপ একটি মহতী প্রতিষ্ঠানের কার্যক্রমকে সেলিব্রেশন করতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন প্রবাসী কল্যাণ ও বিদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। মন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, আমার উপজেলায় এরূপ একটি মহতি কাজকে স্বাগত জানাতে এত সংখ্যক প্রবাসীরা উপস্থিত হয়েছেন দেখে অনেক ভালো লাগলো। প্রবাসীরা দেশের উন্নয়ন অগ্রযাত্রার অংশীদার। প্রবাসীদের অর্থায়নে দেশে অনেক ভালো ভালো প্রতিষ্ঠান গড়ে উঠেছে। জাস্ট হেল্প প্রাইড রোটারি হসপিটাল প্রতিষ্ঠার মাধ্যমে মিজানুর রহমান মিজান অসাধারণ একটি কাজ করেছেন। তাঁর এই কাজ তুলনা বিহীন। এই মহতী কাজের সাথে প্রবাসীরা ও সম্পৃক্ত। আমি প্রবাসীদের এরূপ কাজকে সাধুবাদ জানাই। দেশের উন্নয়ন অগ্রযাত্রায় প্রবাসীরা আরও বেশি করে সম্পৃক্ত হবেন এটা প্রত্যাশা। তিনি এই আই হসপিটালকে নিবন্ধিত করার জন্য বলেন।

জাস্ট হেল্প ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা মিজানুর রহমান মিজান বলেন,হসপিটাল প্রতিষ্ঠার পর থেকে এ যাবত পর্যন্ত প্রায় সাড়ে ছয় হাজার রোগীকে বিনামূল্যে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপন করা হয়েছে। হসপিটালে অনেক উন্নত মানের যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হয়েছে। এসব উন্নত মানের যন্ত্রপাতি অনেক প্রাইভেট হসপিটালেও নেই। তিনি এই হসপিটালকে একটি পূর্ণাঙ্গ হসপিটাল করার প্রত্যয় ব্যক্ত করেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন চ্যানেল এস এর চেয়ারম্যান আহমদ উস সামাদ চৌধুরী জেপি, রোটারিয়ান এনড্র উইলিয়াম, ওয়ালি তছর উদ্দিন জেপি এমবি, জাহাঙ্গীর হক রাজ, সৈয়দ মুসাহিদ আহমদ চুন্নু, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট সাইদুর রহমান রানু, রোটারি প্রেসিডেন্ট শহিদ আহমদ চৌধুরী মাসুম, কাউন্সিলর মোহাম্মদ আব্দুল মালিক, ডাক্তার নাসিম প্রমূখ।

Loading