যেভাবে বলিউডে স্থান পেল বাংলাদেশি সাংবাদিকের বই

প্রকাশিত: ৯:৪৯ পূর্বাহ্ণ , জানুয়ারি ১৮, ২০২৩

বলিউডে নির্মিত হয়েছে নতুন সিনেমা ‘ফারাজ’। সোমবার প্রকাশ পেয়েছে এর ট্রেলার। তবে খবর হচ্ছে এ সিনেমাটি নির্মিত হয়েছে বাংলাদেশের সাংবাদিক নুরুজ্জামান লাবু’র বই থেকে নিয়ে। তার লেখা ‘হোলি আর্টিজান: একটি জার্নালিস্টিক অনুসন্ধান’ থেকে তৈরি হয়েছে এর চিত্রনাট্য।

জানা গেছে, রাজধানী ঢাকার গুলশানের হলি আর্টিজানে ২০১৬ সালের ১ জুলাই জঙ্গি হামলায় নিহত হন ফারাজ আইয়াজ হোসেন। তার বয়স হয়েছিল ২০ বছর। ওই সময়ে গল্প নিয়েই বলিউড নির্মাতা হানসাল মেহতের ক্যামেরায় গল্পটি উঠে এসেছে।

এমনটাই জানালেন সাংবাদিক নুরুজ্জামান লাবু।

ফেসবুকে এক পোস্টে লাবু জানান, ২০১৯ সালের কোনো একদিন সিনিয়র সাংবাদিক মোর্শেদ আলী খান তার লেখা ‘হোলি আর্টিজান: একটি জার্নালিস্টিক অনুসন্ধান’ খোঁজ করেন। তিনি সেটি তাকে যোগাড় করে দেন। মাস ছয়েক পর মোর্শেদ তাকে ফোনে জানান, বইটা চেয়েছিলেন তার বন্ধু, বলিউডের বিখ্যাত প্রযোজক-পরিচালক মহেশ ভাট।

এরপর বিভিন্ন ধাপে মহেশ ভাটের প্রযোজনা প্রতিষ্ঠান ভিশেষ ফিল্মসের সঙ্গে লাবুর যোগাযোগ এবং বইটি থেকে তাদের সিনেমা নির্মাণের বিষয়টি চূড়ান্ত হয়। ভিশেষ ফিল্মস’র দুই কর্মকর্তার পাশাপাশি মহেশ ভাটের ভাই মুকেশ ভাটের মেয়ে সাক্সেনা ভাটের সঙ্গেও লাবুর কথা হয়।

এরপর চুক্তি শেষে লাবুর বাংলা বইটিকে তারা ইংরেজিতে অনুবাদ করেন। বই থেকে তথ্য নিয়ে নিজেদের মতো করে সিনেমাটির স্ক্রিপ্ট তৈরি করেন তারা। চুক্তির বিনিময়ে লাবুকে দেওয়া হয় ৩ লাখ রুপি সম্মানী। তবে চুক্তির অংশ হিসেবে এতদিন বিষয়টি প্রকাশ করেননি এই সাংবাদিক। সিনোমটির ট্রেলার প্রকাশের পরই তিনি বিষয়টি প্রকাশ্যে এনেছেন।

এনিয়ে লাবু বলেন, “আমি এক্সাইটেড যে, বলিউডের কোনো একটা মুভিতে আমার সামান্যতম অংশগ্রহণ রয়েছে। চুক্তিপত্রে ক্রেডিট লাইনে আমার ও আমার বইটার নাম দেওয়ার কথা উল্লেখ আছে। হয়তো মুভির এন্ড টাইটেলে মাইক্রো সেকেন্ডে তা দেখা যেতেও পারে। তাতেই আমি খুশি।”

উল্লেখ্য, ‘ফারাজ’ সিনেমার মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন প্রয়াত শশী কাপুরের ছেলে জাহান কাপুর। এতে আরও অভিনয় করেছেন যতীন সারিন, আমির আলি, জুহি বাব্বারসহ আরও অনেকে। সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ৩ ফেব্রুয়ারি।

Loading