দূষিত শহরের তালিকায় ঢাকা আজ তৃতীয়

প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ , জানুয়ারি ১৬, ২০২৩

দিনে দিনে রাজধানী ঢাকার বায়ু অস্বাস্থ্যকর হয়ে উঠছে। দীর্ঘদিন ধরেই বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ১৯৭ স্কোর নিয়ে আজ সোমবার (১৬ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়। যা বাতাসের মান অনুযায়ী ‘অস্বাস্থ্যকর’।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রতিষ্ঠানের করা বায়ুমান সূচক অনুযায়ী সোমবার সকালে ২৩৪ সূচকে শীর্ষে পাকিস্তানের লাহোর শহর। এরপরই তালিকায় ২১১ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারতের মুম্বাই; ১৯৭ নিয়ে ঢাকা তৃতীয়। চতুর্থ অবস্থানে আছে ভারতের দিল্লি। এ শহরটির বায়ু মানের সূচক ১৯০, এরপর উজবেকিস্তানের রাজধানী তাশখন্দ।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

Loading