সাজাভোগ শেষে দেশে ফিরল ৫ বাংলাদেশি

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ , জানুয়ারি ১১, ২০২৩

ভালো কাজের আশায় ভারতে পাচারের শিকার ৫ বাংলাদেশি নারী-পুরুষ বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে বেনাপোল চেকপোষ্ট হয়ে দেশে ফিরেছে। বুধবার (১১ জানুয়ারি) বিকালে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে হস্তান্তর করেন। এদের মধ্যে ৩ জন পুরুষ ও ২ জন মহিলা রয়েছে।

ফেরত আসরা হলো নরসিংদী জেলার হাবিবুল্লাহ বাহার এর ছেলে আজিম ভুইয়া (২৭), ময়মনসিংহ জেলার আবুল মুনসুর এর ছেলে আল ফাহাদ (২৯), গোপালগঞ্জ জেলার দবির মোল্যার ছেলে টুটুল মোল্যা (২৫), যশোর জেলার সিদ্দিক শেখের মেয়ে মুনিয়া খাতুন (২৭) ও রাজবাড়ি জেলার আমির উদ্দিন এর মেয়ে মমতা (২৫)। এদের মধ্যে পুরুষ তিন ভারতের মুম্বাই কারাগারে এবং নারী দুইজন ছিল নাগপুর একটি বেসরকারী শেল্টার হোমে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি আবুল কালাম আজাদ বলেন, ফরত আসা নারী পুরুষরা যশোর, হিলি, আগরতলা, মহেশপুর সীমান্ত দিয়ে বিভিন্ন সময়ে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের পর ভারতীয় পুলিশ কর্তৃক আটক হয়। পরে তাদের কারাগারে রাখা হয়। আজ তাদের ভারতীয় পুলিশ আমাদের কাছে হস্তান্তর করেন। তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

পোর্ট থানার ওসি কামাল হোসেন ভুইয়া বলেন, ফেরত আসা তিন পুরুষ ও ২ নারীকে ‘রাইটস যশোর’ নামের একটি মানবাধিকার সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

‘রাইটস যশোর’ এর এরিয়া কোয়ার্ডিনেটর বজলুর রহমান বলেন, এদের এখান থেকে নিয়ে সংস্থার যশোর নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। এরপর পরিবারের সাথে যোগাযোগের মাধ্যেমে তাদরে হাতে তুলে দেওয়া হবে।