মেট্রোরেল চলাচলের সময় পরিবর্তন

প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ , জানুয়ারি ৯, ২০২৩

রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচলকারী মেট্রোরেলের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। নতুন সূচি অনুযায়ী, মেট্রোরেল চলবে সকাল ৮টা ৩০ মিনিট থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত। আগামী ২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনেও মেট্রোরেল থামবে।

গত ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধনের পর ২৯ ডিসেম্বর থেকে তা সর্বধারণের জন্য খুলে দেওয়া হয়। প্রথম দিন থেকেই সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলছিল এ মেট্রোরেল। এদিকে যাত্রাবিরতির জন্য নতুন একটি স্টেশনও বাড়ানো হয়েছে। এতদিন উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত পথে অন্য কোনো স্টেশনে যাত্রাবিরতি ছিল না।

সোমবার (০৯ জানুয়ারি) দুপুরে নগরীর প্রবাসী কল্যাণ ভবনে মেট্রোরেল অফিসে এক সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, যাত্রী চাহিদার কথা বিবেচনা করে সময় পরিবর্তন করা হয়েছে। আমরা আগেই বলেছিলাম, ধীরে ধীরে নতুন স্টেশন বাড়ানো হবে। স্টেশন বাড়ানোর পাশাপাশি সময়ও বাড়ানো হচ্ছে। অনেক চিন্তা-ভাবনা করেই সকাল সাড়ে ৮টায় মেট্রোলের চলাচল শুরুর সময় নির্ধারণ করেছি।

গত ২৮ ডিসেম্বর দেশের ইতিহাসে প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন দুপুর ১টা ৪০ মিনিটের দিকে রাজধানীর দিয়াবাড়ী (উত্তরা) স্টেশনে সবুজ পতাকা নাড়িয়ে মেট্রোরেল চলাচলের আনুষ্ঠানিক সূচনা করেন তিনি। ওইদিনই দুই শতাধিক ভ্রমণসঙ্গী নিয়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ভ্রমণ করেন সরকারপ্রধান। ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সংস্থাটি জানিয়েছে, শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। পৌনে ১২ কিলোমিটারের এই পথ মেট্রোরেলে পাড়ি দিতে সময় লাগবে ১০ মিনিট ১০ সেকেন্ড।

২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল : এবার ২৫ জানুয়ারি থেকে রাজধানীর পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল। সোমবার (৯ জানুয়ারি) প্রবাসী কল্যাণ ভবনে এক অনুষ্ঠানে এ কথা জানান ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক। এর আগে উদ্বোধনের পর মেট্রোরেল রাজধানীর উত্তরার উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত চালু করা হয়। এবার চালু হলো পল্লবী স্টেশন। এ নিয়ে তিনটি স্টেশনে থামবে মেট্রোরেল।

ডিএমটিসিএল সংশ্লিষ্টরা জানিয়েছেন, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে মোট ৯টি স্টেশন রয়েছে। এর মধ্যে রয়েছে উত্তরা উত্তর (দিয়াবাড়ি), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও। সরকার মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে ২০ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। প্রথম পর্যায়ে মেট্রোরেল যে অংশে চলাচল শুরু করবে, সেই উত্তরা স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীপ্রতি ভাড়া হবে ৬০ টাকা।

Loading