নড়াইলে শুরু হচ্ছে ‘সুলতান মেলা’

প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ , জানুয়ারি ৬, ২০২৩

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে শনিবার থেকে শুরু হচ্ছে ১৪ দিনব্যাপী সুলতান মেলা। নড়াইল ভিক্টোরিয়া কলেজ চত্বরে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশন এ আয়োজন করেছে।

মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে- সুলতান মঞ্চে দেশ-বিদেশের বিশিষ্ট শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী, শিশু-কিশোরের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, লাঠিখেলা, কাবাডি, কুস্তি, ভলিবল, আর্চারি, ষাঁড়ের লড়াই, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া শিল্পীর জীবন দর্শন, শিল্পীসত্তা ও কর্মময় জীবনের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে।

নড়াইলের জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান জানান, বিকেলে মেলা উদ্বোধন করবেন খুলনা বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান চৌধুরী।

২০ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘সুলতান স্বর্ণপদক’ দেবেন।

তিনি বলেন, “প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে একজন গুণী চিত্রশিল্পীকে এ পদক দেওয়া হবে। শিল্পী নির্বাচন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।”

মেলাকে কেন্দ্র করে ইতোমধ্যে লোকঐতিহ্য দোলনা, খেলনা ট্রেন-নৌকা, কারুশিল্প, মৃৎশিল্প, দারুশিল্প, কাপড়, চুড়ি-ফিতা, বিভিন্ন ধরনের পিঠা-পুলিসহ দেশীয় খাবারের পসরা সাজিয়ে শতাধিক স্টল বসেছে।

এস এম সুলতান নড়াইল শহরের মাছিমদিয়ায় ১৯২৪ সালের ১০ আগস্ট জন্মগ্রহণ করেন। গত বছরের ১০ আগস্ট ছিল তার ৯৮তম জন্মবার্ষিকী। নানা কারণে মেলা পিছিয়ে চলতি মাসে অনুষ্ঠিত হচ্ছে।