বিশ্বে অনন্য দৃষ্টান্ত বাংলাদেশের বই উৎসব

প্রকাশিত: ৩:১৮ অপরাহ্ণ , জানুয়ারি ১, ২০২৩

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বড় চ্যালেঞ্জ ছিল বছরের প্রথম দিন বই উৎসব করতে পারাটা। একটা সমযয়ে বিদ্যুতের সমস্যা ছিল ও কাগজের সংকট ছিল, তারপরেও সকলের সমন্বিত প্রয়াসে এই কাজটা করতে পেরেছি।

রোববার সকাল ১১টায় শুরু হয় পুস্তক উৎসবের আনুষ্ঠানিকতা। উৎসবমুখর পরিবেশে বেলুন ও পায়রা উড়িয়ে বই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, “দেশব্যাপী আজ বই উৎসব হচ্ছে। সারা পৃথিবীতে বাংলাদেশ একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে এখানে বছরের প্রথম দিন বই উৎসব হয়। যেখানে কোটি কোটি শিক্ষার্থী এই বই উৎসবে অংশগ্রহণ করে।”

তিনি বলেন, “২০১০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ৪৩৪ কোটি ৩৫ লাখ ৮০ হাজার ২১১টি বই বিতরণ করা হয়েছে। এ কাজটি বঙ্গবন্ধু কন্যা ও তার নির্দেশায় প্রতিবছর আমরা করে আসছি।”

আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ড. দীপুমনি বলেন, “অধিকাংশ বই আমরা পেয়ে গেছি, যেটুকু বাকি আছে আগামী দুই সপ্তাহের মধ্যে সবাই পেয়ে যাবে।”

সমন্বিত প্রয়াসে বছরের প্রথম দিনে বই দিতে পেরে সবার প্রতি কৃতজ্ঞতা জানান শিক্ষামন্ত্রী।

করোনা মহামারীর কারণে দুই বছর বন্ধু থাকার পর এবার ২০২৩ শিক্ষাবর্ষে উৎসব মুখর পরিবেশে পুস্তক উৎসব অনুষ্ঠিত হয়েছে। সারাদেশের শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক বিতরণের উৎসবের অংশ হিসেবে গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হলো পুস্তক উৎসব।

সকাল থেকেই নতুন বইয়ের ঘ্রাণ নিতে দলে দলে শিক্ষার্থী আসতে শুরু করে বিদ্যালয় মাঠে। তাদের কোলাহল আর উদ্দীপনা অনুষ্ঠানস্থলে ভিন্ন মাত্রা যোগ করে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, জেলা প্রশাসক আনিসুর রহমান।

আয়োজকরা জানান, বই উৎসবে কাপাসিয়া উপজেলার ৫২টি উচ্চ বিদ্যালয়, ৩৮টি মাদ্রাসা ও একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়।

এছাড়া একই দিন জেলার প্রাথমিক পর্যায়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ৬ লাখ ১২ হাজার ৩৫১ জন শিক্ষার্থীদের হাতে মোট ২৫ লাখ ৪০ হাজার ২৩৪টি পাঠ্যপুস্তক, মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন শিক্ষার্থীদের হাতে মোট ৮৭ লাখ ৭৬ হাজার ৬৮৯টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

আগত উচ্ছ্বসিত শিক্ষার্থীরা বলেছেন, নতুন বছরে নতুন বই পেয়ে খুশি তারা।

সারাদেশে মোট ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার ৩৮১ জন শিক্ষার্থীর হাতে মোট ৩৩ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮৩৩টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।

Loading