ফ্রান্সে বিনামূল্যে কনডম দেয়া হবে ১৮-২৫ বছর বয়সীদের

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ , ডিসেম্বর ৯, ২০২২

ইউরোপের দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ঘোষণা দিয়েছেন, এখন থেকে ফ্রান্সে ১৮-২৫ বছর বয়সী তরুণদের বিনামুল্যে কনডম দেওয়া হবে। এ বয়সীরা ওষুধের দোকানে গিয়ে কনডম চাইলেই তা পাবেন। শুক্রবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
ফঁরাসি প্রেসিডেন্ট জানিয়েছেন, তরুণ বয়সী ছেলে-মেয়েদের মধ্যে অনিচ্ছাকৃত গর্ভধারণ কমাতে এমন উদ্যোগ নিয়েছে সরকার।
শুক্রবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলের শহর ফতেঁ ল্যু কমতে-তে তরুণদের সঙ্গে স্বাস্থ্য বিষয়ক একটি কর্মশালায় যোগ দেন ম্যাক্রোঁ। সেই অনুষ্ঠানে তার পক্ষ থেকে এমন ঘোষণা আসে। তিনি বলেছেন, ‘গর্ভনিরোধে এটি একটি ছোট বিপ্লব।’
এদিকে ফ্রান্সে চলতি বছরের শুরুতে ২৫ বছর বা তার চেয়ে কম বয়সী তরুণীদের বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ সেবা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এর আগে এ সেবা শুধুমাত্র ১৮ বছর বা তার কম বয়সীদের দেওয়া হতো। এখন সেটি ২৫ বছর করা হয়েছে। এরপরই বিনামূল্যে কনডম দেওয়ার ঘোষণা দিল দেশটি।
অর্থের কারণে অনেক তরুণী (বিশেষ করে ১৮ বছরে কম বয়সীরা) গর্ভপাত করতে পারেন না। তাদের সহায়তা করতেই দেশটিতে এ সেবা চালু রয়েছে।
প্রাণঘাতী এইডসসহ অন্যান্য যৌনরোগ প্রতিরোধে যদি ডাক্তার কাউকে কনডম ব্যবহার করার ব্যবস্থাপত্র দেন তাহলে তাদের বিনামূল্যে এটি সরবরাহ করে থাকে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়। এবার তরুণদের কোনো ডাক্তারি ব্যবস্থাপত্র ছাড়াই কনডম দেওয়া হবে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এই অনুষ্ঠানটিতে যৌনশিক্ষা নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেছেন, ‘আমরা যৌনশিক্ষার ক্ষেত্রে ভালো নয়। তত্ত্ব থেকে বাস্তবতা অনেক ভিন্ন। এটি এমন একটি বিষয় যেখানে আমাদের শিক্ষকদের আরও বেশি শিক্ষা দিতে হবে।’ সূত্র: দ্য গার্ডিয়ান