রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর বাতিল

প্রকাশিত: ১২:২৪ অপরাহ্ণ , নভেম্বর ২০, ২০২২

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ঢাকা সফর বাতিল করা হয়েছে। রোববার (২০ নভেম্বর) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ঢাকা আসার কথা ছিল। তবে শেষ মুহূর্তে ঢাকাস্থ রুশ দূতাবাস বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে যে, রুশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসতে পারছেন না। তার পরিবর্তে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেকসান্দর মান্তিতস্কি আইওআরএ সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন।

এর আগে সের্গেই ল্যাভরভের ঢাকা সফর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের চূড়ান্ত প্রস্তুতি নেয়া হয়েছিল। বাংলাদেশের পক্ষ থেকে সেই বৈঠকে কি কি বিষয় তুলে ধরা হবে- সেটাও ঠিক হয়েছিল।

উল্লেখ্য, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) বর্তমান চেয়ার বাংলাদেশ। ২৩ সদস্য দেশের এই সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামী ২৩- ২৪ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে। এতে যোগ দেয়ার কথা ছিল রুশ পররাষ্ট্রমন্ত্রীর।