বিশ্বকাপে নারীরা খোলামেলা পোশাক পরলেই শাস্তি!

প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ , নভেম্বর ১৮, ২০২২

একের পর এক বিতর্কের জন্ম দিচ্ছে ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। এবার দেশটিতে বিশ্বকাপ দেখতে আসা বিদেশি নারী সমর্থকদের জন্য এসেছে বিশেষ নির্দেশনা। খোলামেলা পোশাক পড়তে নারীদের নিষেধ করা হয়েছে।

মানবাধিকার লঙ্ঘন, ভিন্ন মতাবলম্বীদের দমন, বিদেশি কর্মীদের সঙ্গে দুর্ব্যবহারসহ বিভিন্ন ইস্যুতে বিতর্কের পর এবার যোগ হলো দর্শকদের পোশাক নিয়ে বিধিনিষেধ। খোলামেলা পোশাক পরলে তৎক্ষণাৎ শাস্তির আওতায় আনা হবে বলে জানানো হয়েছে আয়োজকদের পক্ষ থেকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দৈনিক ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বকাপ দেখতে আসা বিদেশি নারী সমর্থকদের খোলামেলা পোশাক পরতে বারণ করা হয়েছে। তাদের অবশ্যই কাঁধ ও হাঁটু ঢেকে রাখতে হবে। দর্শকরা নিজ ইচ্ছামতো পোশাক পরলেও সেটি খোলামেলা হওয়া যাবে না। স্টেডিয়ামে তো বটেই, অন্যান্য দর্শনীয় স্থান ও সরকারি দপ্তরে গেলেও শরীর ঢাকা পোশাক পরতে হবে।

বিশ্বকাপের চিফ টেকনোলজি অফিসার নিয়াস আব্দুল রহিমানের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি বলেন, স্টেডিয়ামে আমরা অত্যাধুনিক ক্যামেরা বসিয়েছি। সেই ক্যামেরার সাহায্যে গ্যালারির প্রতিটি চেয়ারে ভালোভাবে নজরদারি করা সম্ভব। সবকিছুই রেকর্ড করা হবে। দর্শকদের পোশাকের দিকে নজর রাখা হবে।

এ ক্ষেত্রে আয়োজকদের পক্ষে কথা বলছে ফিফা। সংস্থাটি জানিয়েছে, দর্শকেরা যেকোনো পোশাকই পরতে পারবেন, কিন্তু তাদের আয়োজক দেশের আইনের কথা লক্ষ্য রাখতে বলা হয়েছে।