ইউক্রেনের এক কোটি মানুষ অন্ধকারে

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ , নভেম্বর ১৮, ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশটির লাখো মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রাশিয়া নতুন করে ইউক্রেনের বিভিন্ন নগরীতে ব্যাপক হামলা চালানোয় দেশটির বিদ্যুৎ অবকাঠামো মুখ থুবড়ে পড়ায় অন্ধকারে নিমজ্জিত হয় সাধারণ মানুষ ।

তিনি বলেন, বর্তমানে ইউক্রেনের এক কোটিরও বেশি মানুষ বিদ্যুতবিহীন অবস্থার রয়েছে। রাশিয়ার হামলায় ওডেসা, ভিনিৎসিয়িা, সুমি ও কিয়েভ অঞ্চলের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। আমরা বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে সবকিছু করছি।

সর্বশেষ ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন নগরী থেকে মস্কো বাহিনী চলে যাওয়ায় সেখানে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করার পর ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো ব্যাপকভাবে রাশিয়ার হামলার শিকার হয়।

ইউক্রেনের বিভিন্ন নগরী থেকে এএফপি’র সাংবাদিকরা জানান, সর্বশেষ হামলা এমন এক সময় চালানো হলো যখন এই মৌসুমের শীত পড়া সবেমাত্র শুরু করেছে। সামনে কঠিন দিন আসছে কিয়েভের কর্মকর্তারা এমন সতর্ক করে দেয়ার পর এসব হামলা চালানো হলো।

রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোর এতো বেশি ক্ষতি হয়েছে যে কিয়েভ কর্তৃপক্ষকে তাদের গ্রিড রক্ষায় বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দিতে হচ্ছে।

সূত্র: এএফপি ও বাসস

Loading