নেত্রকোণার কলমাকান্দায় ভারতীয় সীমান্তে বন্যহাতির মৃত্যু

সুস্থির সরকার সুস্থির সরকার

বিভাগীয় প্রধান ময়মনসিংহ

প্রকাশিত: ২:৪৪ অপরাহ্ণ , নভেম্বর ১৮, ২০২২

নেত্রকোণার কলমাকান্দা উপজেলার ভারতীয় সীমান্তে কাদায় আটকা পড়ে মাঝারি আকারের একটি পুরুষ বন্যহাতির মৃত্যু হয়েছে।

শুক্রবার (১৮ নভেম্বর) সকালে উপজেলার রংছাতি ইউনিয়নের পাচগাঁও সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে ১১৮৩-১ এস নম্বর পিলার সংলগ্ন জনৈক কৃষক মনসুরের ক্ষেতে মৃত অবস্থায় হাতিটিকে দেখতে পায় স্থানীয়রা।

এলাকাবাসী জানান, সীমান্তে কৃষকদের আমন ধানের ক্ষেতের ধান পাকা ও আধাপাকা অবস্থায় রয়েছে। সম্প্রতি কিছুদিন যাবত সন্ধ্যা হলে ভারতীয় সীমান্ত পার হয়ে দলবেঁধে বন্য হাতির পাল আমন ক্ষেতে প্রবেশ করে এবং ধান খেয়ে ফসলের ক্ষতি সাধন করে যাচ্ছে। সীমান্তবর্তী কৃষকরা একত্রিত হয়ে রাতের বেলায় মশাল জ্বালিয়ে পাহারার ব্যবস্থা করেছেন। সাম্প্রতিক সময়ে হাতির পাল তারাতে একজন কৃষকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার রাতে আটটি হাতির একটি পাল প্রবেশ করে ধানের ক্ষতিসাধন শুরু করে। এলাকাবাসী মশাল জ্বালিয়ে হাতির পালটি সীমান্তের ওপারে তাড়িয়ে দেন।

পরদিন সকালে গ্রামবাসীরা দেখতে পান একটি মাঝারি আকারের পুরুষ হাতি কাদায় আটকে মৃত অবস্থায় পড়ে রয়েছে। স্থানীয়দের ধারণা, তাড়া খেয়ে হাতির পাল থেকে একটি হাতি কাদায় আটকে রাতের কোন এক সময় মৃত্যু হয়ে থাকতে পারে।

প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা (এলডিডিপি) ডা মো: কামরুজ্জামান জানান, তারা সংবাদ পেয়ে ঘটনাস্থলে যাচ্ছেন। পোস্টমডেম করার পর হাতিটির মৃত্যুর কারন জানা যাবে বলে জানান তিনি।