প্রকাশিত: ২:৫৯ অপরাহ্ণ , নভেম্বর ১৬, ২০২২

অবশেষে চাকরিতে যোগ দিলেন চাকরিচ্যুত দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক উপ-সহকারী পরিচালক (ডিএডি) শরীফ উদ্দিন। বুধবার (১৬ নভেম্বর) তিনি বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এয়ারলাইন্স কোম্পানির দুই লাখ টাকা বেতনের চাকরির অফার ফিরিয়ে দিয়ে ৮০ হাজার টাকা বেতনে একটি ভেটেরিনারি মেডিসিন কোম্পানির হেড-অফ টেকনিক্যাল সার্ভিস কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন তিনি।

শরীফ উদ্দিন বলেন, গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স সমর্থনকারীদের প্রতি আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি। আপনাদের কল্যাণে মহান আল্লাহ আমাকে দেশ ও বিদেশের অনেক সুনামধন্য প্রতিষ্ঠান তাদের সহকর্মী হিসেবে পেতে চাইছে। এটা আমার জন্য অত্যন্ত সম্মান ও গৌরবের।

তিনি বলেন, আমি ভেটেরিনারি চিকিৎসক। পড়েছিও পশুস্বাস্থ্য নিয়ে। গণমাধ্যমে খবর প্রচারিত হওয়ার পর দেশ-বিদেশের অনেক প্রতিষ্ঠান আমাকে চাকরির অফার দেয়। অনেকে চাকরির অ্যাপয়েনমেন্ট লেটারও পাঠিয়ে দিয়েছেন। চাকরির অফার আসে একটি ভেটেরিনারি মেডিসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানেরও। যেহেতু আমি ভেটেরিনারি চিকিৎসক। এ প্রতিষ্ঠানে যোগ দিলে আমার পুরোনো পেশায় ফেরার সুযোগ তৈরি হয়। এজন্য আমি ভেটেরিনারি ওষুধ কোম্পানিতে জয়েন করার সিদ্ধান্ত নিয়েছি।

কক্সবাজারের বড় বড় প্রকল্পের দুর্নীতিসহ চাঞ্চল্যকর তথ্য বের করে এনেছিলেন তিনি। দুর্নীতিবাজদের বিরুদ্ধে মামলার পাশাপাশি কয়েকজনকে গ্রেপ্তারও করেছিলেন। পরে রোষানলে পড়ে চাকরি হারান তিনি। চাকরি হারানোর পর আর্থিক অনটনে পড়েন শরীফ উদ্দিন। পারিবারিক সিদ্ধান্তে তিনি ভাইয়ের কনফেকশনারিতে কাজ শুরু করেন।

শরীফ তার মেয়াদকালে বিভিন্ন খাতে অনিয়মের খবর প্রকাশের জন্য আলোচিত হন। তিনি প্রায় সাড়ে ৩ বছর দুদকের চট্টগ্রাম সমন্বিত কার্যালয়ে কর্মরত ছিলেন। সে সময় এনআইডি সার্ভার ব্যবহার করে রোহিঙ্গাদের বাংলাদেশি ভোটার করার অভিযোগে ২০২১ সালের জুনে নির্বাচন কমিশনের (ইসি) একজন পরিচালক, ৬ কর্মীসহ আরও ১০ জনের বিরুদ্ধে তিনি মামলা করেছিলেন। এর পরপর ২০২১ সালের ১৬ জুন তাকে চট্টগ্রাম থেকে পটুয়াখালীতে বদলি করা হয়। পরে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি দুদকের চাকরি বিধিমালা ৫৪ এর ২ ধারায় কমিশনের চেয়ারম্যানের একক ক্ষমতাবলে তাকে চাকরিচ্যুত করা হয়।

এমএইচ