কক্সবাজারে সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল

প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ , অক্টোবর ২৪, ২০২২

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ প্রভাবে কক্সবাজার সমুদ্রবন্দরে চলছে ৬নং বিপদ সংকেত। দুই থেকে তিন ফুট বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি বিবেচনায় সরকারি সব কর্মকর্তাদের ছুটি বাতিলের পাশাপাশি বিভিন্ন সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। ৯ উপজেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম।

সৈকত ভ্রমণের জন্য সতর্কতা এবং সেন্টমার্টিনে পর্যটকদের ভ্রমণে নিষেধজ্ঞা দেওয়া হয়েছে।সোমবার সকাল থেকে কক্সবাজারের মেঘাচ্ছন্ন আকাশ ও গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। সামুদ্রিক জোয়ারের পানি দুই থেকে তিন ফুট বৃদ্ধি পেয়েছে। জেলা প্রশাসনের নির্দেশনায় পর্যটকদের নিরাপদ দূরত্বে থেকে সৈকত ভ্রমণের জন্য সতর্ক করছে ট্যুরিস্ট পুলিশ, লাইফ গার্ড ও বীচ কর্মীরা। সৈকতে পর্যটকদের গোসল করতে নিরুৎসাহিত করা হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানিয়েছেন, পরিস্থিতি বিবেচনায় সরকারি সব কর্মকর্তাদের ছুটি বাতিলের পাশাপাশি বিভিন্ন সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। ৯ উপজেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম।

দূপুর থেকে উপকুলীয় এলাকা থেকে লোকজন সরিয়ে নেয়ার কথা বলেছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: জাহিদ ইকবাল।

তিনি জানান, দুর্যোগের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে জেলায় ৫৭৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেখানে ৬ লাখ ৫ হাজার ২৭৫ জন মানুষ আশ্র্রয় নিতে পারবেন। জেলা ও উপজেলা পর্যায়ে খোলা হয়েছে ৯টি নিয়ন্ত্রণ কক্ষ। প্রস্তুত রাখা হয়েছে ১০৪টি মেডিকেল টিম। এছাড়াও মজুদ আছে পর্যাপ্ত শুকনো খাবার ও খাওয়ার পানি মজুদ।

উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ঝড়ের পূর্বেই মানুষকে নিরাপদে আশ্রয়কেন্দ্রে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দুর্যোগকালীন ও ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে উদ্ধার কার্যক্রম চালানোর জন্য ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা এবং উপকূলের ঝুঁকিপূর্ণ বেড়িবাধ নিবিড় পর্যবেক্ষণে রাখা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেওয়া হয়েছে।

কক্সবাজার জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম জানান, সম্ভাব্য ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে যেকোন জরুরি পরিস্থিতি মোকাবেলায় সার্বক্ষণিক পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক দল, কোস্টগার্ড সদস্য, নৌপুলিশ সদস্য, ২ হাজার ২০০ জন রেডক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক এবং ৮ হাজার ৬০০ জন সিপিপি সদস্য প্রস্তুত রয়েছেন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) মো. আবু সুফিয়ান জানান সেন্টমার্টিনে পর্যটকদের ভ্রমণে নিষেধজ্ঞা দেওয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে না আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলমান থাকবে। একইভাবে পর্যটকদের বুকিং মানি ফেরত দেওয়ার জন্য হোটেল ও জাহাজ কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

Loading