আশুলিয়ায় সেরা পাঠকদের মাঝে মুক্তি গণ পাঠাগারের সনদ ও পুরস্কার বিতরণ

প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১৫, ২০২২

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশেষ পাঠ কার্যক্রমে অংশগ্রহণকারীদের মাঝে মুক্তি গণ পাঠাগারের সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
১৫ সেপ্টেম্বর বিকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় অবস্থিত মুক্তি গণ পাঠাগার ভবনে এই সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাঠগড়া উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ও তমিজ উদ্দিন সরকার পাবলিক স্কুলের প্রধান শিক্ষক তমিজ উদ্দিন সরকার । মুক্তি গণ পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি ফরিদা ইয়াসমিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন
ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স সাভার জোনের জেভিপি এন্ড ইনচার্জ এম এ হাশেম, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স জোনাল ইনচার্জ এম এ কাশেম, ডাক্তার মোস্তাফিজুর রহমান, শিকদার খায়রুন নেছা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা নাহার আক্তার সোমা, কাঠগড়ার শহীদ শিকদার, হান্নান কাজী, সাজ্জাদুল ইসলাম সহ এলাকার বইপ্রেমী শিক্ষানুরাগী সমাজ সেবক এবং বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীবৃন্দ ।

অনুষ্ঠানে বক্তারা বলেন বই মানুষের প্রকৃত বন্ধু, বই মানুষের জ্ঞানের জ্ঞান । যে জাতি যত বেশি বই পড়ে সে জাতি সভ্যতায় ততবেশি এগিয়ে থাকে । আর মানুষের মধ্যে আছে অনন্ত জিজ্ঞাসা, অসীম কৌতুহল । তার এই অনন্ত জিজ্ঞাসা, অন্তহীন জ্ঞান ধরে রাখে বই। আর বই সংগৃহীত থাকে পাঠাগারে। পাঠাগার হলাে সাহিত্য, ইতিহাস, ধর্ম, দর্শন, বিজ্ঞান ইত্যাদির এক বিশাল সংগ্রহশালা।

মুক্তি গণ পাঠাগারের প্রতিষ্ঠাতা জনাবা ফরিদা ইয়াসমিন বলেন, এলাকার কোমলমতি শিক্ষার্থী ও যুব সমাজকে বইয়ের দিকে আকৃষ্ট করে তাদেরকে সামাজিক অপরাধ থেকে রক্ষা করা ও সুন্দর মনের মানুষ গড়ায় ভুমিকা রাখার প্রত্যাশায় জন্ম হয়েছিল মুক্তি গণ পাঠাগারের। হাটি হাটি পা পা করে আজ অনেক দুর এগিয়েছে এই বই ভান্ডারটি । এলাকায় এমন একটি গণ পাঠাগারের খুবই প্রয়োজনীয়তা বোধ করছিলাম। একটি সুন্দর সমাজ গঠনে গণ পাঠাগারের গুরুত্ব অপরিসীম । মানুষের শরীরের জন্য যেমন খাদ্যের দরকার, তেমনি মনের খাদ্যও তার প্রয়ােজন। এই প্রয়ােজন মেটাতে পারে পাঠাগার। পাঠাগার মানুষের ক্লান্ত, বুভুক্ষু মনকে আনন্দ দেয়। তার জ্ঞান প্রসারে রুচিবােধ জাগ্রত করে।পাঠাগার মানবসভ্যতার অগ্রগতির ধারাবাহিক ইতিহাস, মানব-হৃদয়ের মিলনক্ষেত্র। সুস্থ সংস্কৃতির বিস্তার ঘটাতে পাঠাগার একান্ত অপরিহার্য বলেই মনে করি ।

Loading