আকবর আলি খান আর নেই

প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ৯, ২০২২

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ আকবর আলি খান মারা গেছেন। বৃহস্পতিবার রাত ১০টার দিকে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে তার পরিবার। তার ভাই কবির উদ্দিন খান বলেন, “আকবর আলি খান বাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে জরুরি ভিত্তিতে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা জানান, হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে।”

তিনি জানান, রাতে আকবর আলি খানের মরদেহ এভারকেয়ার হাসপাতালের হিমঘরে রাখার পর শুক্রবার সকাল ৯টায় মরদেহ তার গুলশানের বাসায় নেওয়া হবে। বাদ জুমা জানাজার পর তাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

আকবর আলি খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আকবর আলি খানের জন্ম ১৯৪৪ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন ইতিহাস, কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে অর্থনীতি। পিএইচডি গবেষণাও অর্থনীতিতে। আমলা হিসেবে পেশাজীবনের প্রধান ধারার পাশাপাশি চলেছে শিক্ষকতাও। অবসর নিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে। এরপর দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েছিলেন, দায়িত্ব পালনে প্রতিবন্ধকতার মুখে পদত্যাগ করেন। অবসরের পর তার আবির্ভাব ঘটে পূর্ণকালীন লেখক হিসেবে।

Loading