নতুন যুগের স্বপ্ন নিয়ে শুভজন’র একাদশ জন্মদিন উদযাপন

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৮, ২০২২

‘মানবিক মানুষ চাই’ প্রত্যয়ে এগিয়ে চলা শুদ্ধ ধারার সাহিত্য সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন ‘শুভজন’ সমাজ বিনির্মানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশব্যাপী শুভজন’র বিভিন্ন শাখার মানবিক বন্ধুদের অংশগ্রহণে সম্পাদিত হচ্ছে নানারকম সামাজিক সাংস্কৃতিক ও সেবামূলক মানবিক কার্যক্রম। নিয়মিত সাহিত্য সাংস্কৃতিক চর্চার পাশাপাশি হেন কোনো ভালো কাজ নেই যেখানে শুভজন’র বন্ধুরা যুক্ত নেই। ভালো কাজের অদম্য প্রত্যয় নিয়ে ধাবমান শুভজন’র একাদশতম জন্মদিন উপলক্ষে গতকাল ০৭ সেপ্টেম্বর বুধবার বিকেলে রাজধানীর আইসিটি ক্লাব মিলনায়তনে “অদম্য একাদশে আমরা শুভজন” শিরোনামে জন্মদিনের কেক কাটা, আনন্দ আয়োজন এবং লেখক,সাহিত্যিক,ও শিল্পীদের মিলনমেলা অনুষ্ঠিত হয়।
শুভজন’র প্রতিষ্ঠাতা আবৃত্তিশিল্পী তরুণ রাসেল এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শুভজন উপদেষ্টা এবং সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেল এর মহাপরিচালক ও আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ ইন্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শুভজন গুণীজন সম্মাননাপ্রাপ্ত দেশবরেণ্য গীতিকবি শহীদুল্লাহ ফরায়জী, শুভজন গুণীজন সম্মাননা প্রাপ্ত প্রবীণ গিটারিস্ট এনামুল কবীর, শুভজন’র সাংগঠনিক উপদেষ্টা ও বিশিষ্ট শিশুসাহিত্যিক এমআর মনজু এবং চলচ্চিত্র পরিচালক রাজু আহমেদ প্রমুখ।
শুভজন উপদেষ্টা এবং বিশিষ্ট প্রযুক্তিবিদ শাহীদ উল মুনীরের সভাপতিত্ব অনুষ্ঠানের শুরুতে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় অতিথিরা বলেন – যাঁরা সমাজের অন্ধকার দূর করে মানুষকে আলোর পথে নিয়ে যায় এবং সংকটে-শংকায় অসহায় মানুষের পাশে দাঁড়ায় তাঁরাই শুভজন। দীর্ঘ দশ বছরের পথ পরিক্রমায় শুভজন যেমনিভাবে মানুষের পাশে থেকেছে তেমনিভাবে শুদ্ধ ধারার সাহিত্য সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সমাজের অন্ধকার দূরীকরণে অপরিসীম ভুমিকা রেখেছে। শুভজনের সকলের মনে যে অগাধ দেশপ্রেমের মশাল জ্বলছে তাঁর আলো ছড়িয়ে পড়ুক দিগবিদিক। শুভজন’র এগারতম জন্মদিনে এই প্রত্যাশা রইলো। আলোচনার শুরুতে আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন আবদুল মুমিন চৌধুরী জসিম।
আলোচনা পর্ব শেষে শুভজন’র এগারো বর্ষে পদার্পণে কেক কাটার মধ্যে দিয়ে নব উদ্যমে এগিয়ে চলার শুভ সূচনা হয়। এরপর কেক ও চা-নাস্তার পাশাপাশি চলতে থাকে শুভজন’র সদস্য শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সংগীত, আবৃত্তি, নৃত্য ও দোতারার মোহনীয় পরিবেশনা। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন গুণী সংগীতশিল্পী রুবিয়া মল্লিকা, বারি দেওয়ান হ্রদয়, লিপি আকবর এবং বৈশাখী টিভির রিয়েলিটি শো সেরাদের সেরার চ্যাম্পিয়ন শিশু শিল্পী প্রত্যয়। কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী তরুণ রাসেল, কবি ইসরাত মিতু, কবি মোকাররম শিহাব। বঙ্গবন্ধুকে নিবেদিত একটি দেশের গানের অপূর্ব ছন্দে নৃত্য পরিবেশন করেন শিশু নৃত্যশিল্পী শখ। এছাড়াও দোতারা বাজিয়ে মোহনীয় সুরের মূর্ছনায় মাতিয়ে তোলেন দোতারা শিল্পী সুমন শীল।

Loading