মায়ের কবরে সমাহিত হলেন গাজী মাজহারুল আনোয়ার

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৫, ২০২২

বরেণ্য গীতিকার, সুরকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারকে রাজধানীর বনানীতে মায়ের কবরের পাশে দাফন করা হয়েছে। সোমবার (৫ সেপ্টেম্বর) বিকেলে গুলশানের আজাদ মসজিদে জানাজা শেষে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হয়। এর আগে, শহীদ মিনার ও এফডিসিতে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সর্বস্তরের মানুষ।

আজ সোমবার বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রীয় মর্যাদায় ঢাকা জেলা প্রশাসকের মাধ্যমে পুলিশের একটি দল গার্ড অব অনার প্রদান করে। গার্ড অব অনার শেষে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হয়।

শহীদ মিনার প্রাঙ্গণে গাজী মাজহারুল আনোয়ারের প্রতি বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয়তাবাদী দল (বিএনপি), সংস্কৃতি মন্ত্রণালয়, জাসাস, শিল্পকলা একাডেমি, কবিতা পরিষদ, গান বাংলা, বিটিভি, ছাত্র ফেডারেশন, যুব মৈত্রী আন্দোলন, গণসংহতি আন্দোলন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শ্রদ্ধা জানায়। ব্যক্তি পর্যায়ে শ্রদ্ধা নিবেদন করেন কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ, সাবিনা ইয়াসমিন, মনির খান, নকীব খান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, তারিক সুজাত, জি এম মোরশেদ, ডাক্তার শাহাদাত হোসেন নিপুন প্রমুখ।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ শ্রদ্ধানিবেদনের জন্য এফডিসিতে নিয়ে যাওয়া হয়।উল্লেখ্য, অসংখ্য কালজয়ী গানের রচয়িতা গাজী মাজহারুল আনোয়ার। দীর্ঘ কর্মজীবনে তিনি অসংখ্য শ্রোতাপ্রিয় গান লিখেছেন। ২০ হাজারেরও বেশি গানের রচয়িতা তিনি। ‘জয় বাংলা, বাংলার জয়’ ও ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’ তার লেখা তুমুল জনপ্রিয় দুটি গান। বিবিসি বাংলার জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান পেয়েছে তার লেখা তিনটি গান।

গাজী মাজহারুল আনোয়ার ‘পীচ ঢালা পথ’, ‘নীল আকাশের নিচে’, ‘দীপ নেভে নাই’, ‘অবুঝ মন’, ‘চাষীর মেয়ে’, ‘সূর্যগ্রহণ’, ‘অনন্ত প্রেম’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘অশিক্ষিত’, ‘ডুমুরের ফুল’, ‘মহানগর’, ‘নতুন বউ’, ‘নাজমা’, ‘অভিযান’, ‘মা ও ছেলে’, ‘রাজলক্ষী শ্রীকান্ত’, ‘রাঙা ভাবী’, ‘ছুটির ফাঁদে’, ‘বাবার আদেশ’, ‘নিঃস্বার্থ ভালোবাসা’সহ অসংখ্য চলচ্চিত্রে গান লিখেছেন।

২০০২ সালে ‘একুশে পদক’ লাভ করেন গাজী মাজহারুল আনোয়ার। ২০২১ সালে তিনি সংস্কৃতিতে ‘স্বাধীনতা পুরস্কার’ অর্জন করেন। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য গাজী মাজহারুল স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার ‘বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’ লাভ করেন। এছাড়াও গাজী মাজহারুল আনোয়ার পাঁচবার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’, একাধিকবার ‘বাচসাস পুরস্কার’, ‘বিজেএমই অ্যাওয়ার্ড’ পেয়েছেন।

 

Loading