বস্তাপ্রতি ৩০০ টাকা বাড়ল চালের দাম

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ , আগস্ট ১৩, ২০২২

নওগাঁর মোকামে সব ধরনের চাল কেজিপ্রতি ৪ থেকে ৫ টাকা বেড়েছে। পাইকারি মোকামে বস্তাপ্রতি ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত চালের দাম বাড়িয়েছেন মিলাররা।

শনিবার (১৩ আগস্ট) সকালে নওগাঁর পাইকারি মোকামে দেখা যায়, মোটা চাল ৫০ থেকে বেড়ে ৫২ টাকা আর চিকন চাল ৭০ থেকে বেড়ে ৭৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

নওগাঁর এই পাইকারি বাজারে চলতি সপ্তাহে চালের বাড়তি দরের কারণে ৯ সদস্যের পরিবারের জন্য চাল কিনতে আসা মালেকা বেগমের মতো অনেকেরই হিসাবের খাতায় গরমিল।

নওগাঁয় চলতি সপ্তাহেই দু-দফা বেড়েছে চালের দর। সবশেষ জ্বালানি তেলের দর বৃদ্ধিকে পুঁজি করে পাইকারি মোকামে বস্তাপ্রতি ২০০ থেকে ৩০০ টাকা দাম বাড়িয়েছেন মিলাররা। দফায় দফায় চালের দর বৃদ্ধিতে বেকায়দায় পড়েছে নিম্ন আয়ের মানুষ।

এদিকে পাইকারি বাজারে চালের দর বাড়ার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। মোটা চাল ৫০ থেকে বেড়ে ৫৩ টাকা আর চিকন চাল ৭০ থেকে ৭৫ টাকা কেজি কিনতে হচ্ছে ক্রেতাদের। মিলাররা অধিক মুনাফার সুযোগ দিচ্ছে বলে অভিযোগ তুলেছেন খুচরা বিক্রেতারাও।

জ্বালানি তেলের বাড়তি দরে পরিবহনে খরচ বাড়ায় চালের দর বৃদ্ধিহয়েছে বলে জানান নওগাঁ মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ফরহাদ হোসেন।

জেলায় ৫৬টি অটো ও ছোট-বড় ৯৫০ হাসকিং মিল রয়েছে। গেল বোরো মৌসুমে কেবল নওগাঁ জেলায় সাড়ে ১২ লাখ মেট্রিক টন ধান উৎপাদন হয়।

নওগাঁর বাজারে সপ্তাহের চালের দর (৫০ কেজি বস্তা)

চালের নাম গেল সপ্তাহ চলতি সপ্তাহ

স্বর্না-৫ ২ হাজার ৫০০ টাকা ২ হাজার ৬৫০ টাকা
জিরাশাল ৩ হাজার ৬০০ টাকা ৩ হাজার ৭৫০ টাকা
কাটারিভোগ স্টার ৩ হাজার ৬০০ টাকা ৩ হাজার ৮০০ টাকা
মিনিকেট ৩ হাজার ২৫০ টাকা ৩ হাজার ৩৫০ টাকা

Loading