চট্টগ্রামে শিল্পাঞ্চলে কোন এলাকায় কোন দিন ছুটি

প্রকাশিত: ১০:০৭ পূর্বাহ্ণ , আগস্ট ১২, ২০২২

শের শিল্পাঞ্চলগুলোতে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘ্ন করার লক্ষ্যে ভিন্ন ভিন্ন দিনে সাপ্তাহিক ছুটি পুনর্বিন্যাস করে সাপ্তাহিক বন্ধের দিন নির্ধারণ করেছে সরকার। সারাদেশের সাথে মিল রেখে চট্টগ্রামের শিল্পকারখানা গুলোরও সাপ্তাহিক ছুটির দিন নির্ধারণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১১৪(২) ধারার ক্ষমতাবলে সারা দেশের শিল্প প্রতিষ্ঠানের জন্য জনস্বার্থে সাপ্তাহিক বন্ধের দিন ধার্য করা হলো। পুনরাদেশ না দেয়া পর্যন্ত জনস্বার্থে সাপ্তাহিক বন্ধের দিন ধার্য করা হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। প্রজ্ঞাপনে সারাদেশের মতো চট্টগ্রামের শিল্প প্রতিষ্ঠান গুলোর এরিয়া ভিত্তিক সাপ্তাহিক বন্ধের দিন, বৈদ্যুতিক এলাকা এবং এলাকার নাম উল্লেখ করে দেয়া হয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ে সমপ্রতি ব্যবসায়ি-শিল্প মালিকদের সাথে এক সভায় শিল্পাঞ্চলে ভিন্ন ভিন্ন দিনে সাপ্তাহিক ছুটির সিদ্ধান্ত হয়।
চট্টগ্রামে কোন শিল্পাঞ্চলের সাপ্তাহিক বন্ধ কোন দিন: শুক্রবার বন্ধ থাকবে : ষোলশহর, কালুরঘাট, মুরাদপুর, অঙিজেন, নাসিরাবাদ, মোহরা, হাটহাজারী, কর্ণফুলী, পিরেরচর বেজা) আবুরহাট এলাকার শিল্পাঞ্চল গুলো। শনিবার বন্ধ থাকবে : মীরসরাই-বিএসআরএম ফ্যাক্টরি, আনোয়ারার শিল্পাঞ্চল ও সীতাকুণ্ড সদর। রবিবার বন্ধ থাকবে : ফৌজদারহাট, বার আউলিয়া, বাড়বকুণ্ড, কুমিরা, লোহাগাড়া, নিজামপুর ও মঘাদিয়া। সোমবার বন্ধ থাকবে: মীরসরাই একেএস ফ্যাক্টরি, বাঁশখালী, জোড়ারগঞ্জ ও করেরহাট এলাকা। মঙ্গলবার বন্ধ থাকবে : বোয়ালখালী শিল্পাঞ্চল, মীরসরাইয়ে মিঠাছড়া। বুধবার বন্ধ থাকবে: বায়েজিদ শিল্পাঞ্চল, জালালাবাদ, খুলশী, কর্ণফুলী ও চারিয়া এলাকা। বৃহস্পতিবার বন্ধ থাকবে: চট্টগ্রামের শিকলবাহা, শাহমীরপুর, জুলধা, ফিস হারবাল, পটিয়া, কঙবাজার, চন্দনাইশ ও গড়দুয়ারা ও কাটিরহাট।