ক্রেডিট কার্ড জালিয়াতি করে হাতিয়ে নিল কোটি টাকা

প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ , আগস্ট ১, ২০২২

অভিনব কায়দায় ক্রেডিট কার্ড জালিয়াতি করে অর্থ গ্রাহকের টাকা হাতিয়ে নেওয়া চক্রের মূল হোতা খোকন ব্যাপারী ওরফে জুনায়েদকে গ্রেফতার করেছে সিআইডি।

সোমবার (১ আগস্ট) সকালে সিআইডির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর।

তিনি জানান, অভিনব কায়দায় গ্রাহকের বিকাশ নম্বর সংগ্রহ করে কয়েকবার ভুল পার্সওয়াড দিয়ে একাউন্ট সাময়িক স্থগিত করে দিতো। এরপর গ্রাহকের কাছ থেকে তথ্য নিয়ে ক্রেডিট কার্ডের টাকা আত্মসাত করে নিতো তারা।

এভাবে গত ৫ থেকে ৬ মাস ধরে প্রতারণার মাধ্যমে একাধিক ভুক্তভোগীর ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে প্রায় কোটি টাকার বেশি হাতিয়ে নিয়েছে চক্রটি।

বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর বলেন,সম্প্রতি একটি প্রতারক চক্র বিকাশ, নগদ কিংবা রকেট অফিসের কর্মকর্তার পরিচয় দিয়ে আর্থিক লেনদেনের প্লাটফর্ম ব্যবহার করে সাধারণ মানুষের ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে প্রতারণার মাধ্যমে বিপুল অংকের টাকা হাতিয়ে নেয়। এমন একজন ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে সিআইডি অভিযান পরিচালনা করে সোমবার নারায়ণগঞ্জ এলাকা থেকে জুনায়েদকে গ্রেফতার করা হয়।

এই পুলিশ কর্মকর্তা আরও বলেন, গ্রেফতার খোকনের ‘ইটস খোকন ব্রো’ এবং ‘ইটস খোকন ব্রো ০২’ নামের দুটি ফেসবুক আইডি। এসব আইডি থেকে বিভিন্ন ফেসবুক ব্যবহারকারীকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতো সে। তারপর তাদের কয়েকদিনের পর্যবেক্ষণ পর্যালোচনা করে আর্থ-সামাজিক অবস্থা বুঝে মোবাইল নম্বর সংগ্রহ করতো।

পরে টার্গেটকৃত ব্যক্তিদের সঙ্গে সে তার প্রতারণার কার্যক্রম শুরু করে। ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যক্তিদের সে মূলত তার শিকারে পরিণত করে আসছিল।