মোংলা দিয়ে গার্মেন্টস পণ্য গেলো পোল্যান্ড

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ , জুলাই ২৮, ২০২২

পদ্মা সেতুর কল্যাণে এই প্রথম ঢাকার গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে বিদেশে গেলো। ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ২৭টি ফ্যাক্টরির ১৭ কন্টেনার গার্মেন্টস পণ্য গেলো পোল্যান্ডে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা ১১টায় পোল্যান্ডের উদ্দেশ্যে পানামা পতাকাবাহী জাহাজ এমভি মার্কস নেসান মোংলা বন্দর ত্যাগ করে।

জানা গেছে, রপ্তানি হওয়া এ গার্মেন্টস পণ্যের মধ্যে রয়েছে বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন পণ্য। এ গার্মেন্টস পণ্য নিতে বিদেশি জাহাজ মার্কস নেসনা সোমবার মোংলা বন্দর জেটিতে ভিড়ে।

পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন ১৭০ কিলোমিটার। আর ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। দূরত্ব কমে যাওয়া ও অর্থ সাশ্রয়ে মোংলা বন্দর দিয়ে আমদানী-রপ্তানীতে আগ্রহী হয়ে উঠছেন গার্মেন্টস ব্যবসায়ীরা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বৃহস্পতিবার মোংলা বন্দরের জন্য একটি স্মরণীয় দিন। কারণ প্রধানমন্ত্রীর পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে সরাসরি গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানী হলো।

পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে দেশের সবচেয়ে নিকটতম বন্দর হচ্ছে মোংলা। আগামীতে এ বন্দর দিয়ে গার্মেন্টস, কন্টেইনার, গাড়ী ও জেনারেল কার্গো হ্যান্ডেলিংয়ের পরিমাণ আরও বৃদ্ধি পাবে বলে আশা বন্দর কর্তৃপক্ষের।

মোংলা বন্দর ব্যবহারকারী এইচ এম দুলাল বলেন, চট্টগ্রামের চেয়ে ঢাকার সাথে মোংলা বন্দরের দূরত্ব কম হওয়ায় এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়েছেন। এখন থেকে ঢাকা অঞ্চলের সব গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে রপ্তানি হবে জানান তিনি।

Loading