দেশে ফিরতে পারেন গোতাবায়া রাজাপাকসে

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ , জুলাই ২৬, ২০২২

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর থেকে শ্রীলঙ্কায় ফিরবেন বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার দেশটির মন্ত্রিসভার মুখপাত্র বন্দুলা গুনাবর্ধনে এ তথ্য জানিয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কলম্বো গ্যাজেট।

গত ১৪ জুলাই সিঙ্গাপুরে প্রবেশ করেন গোতাবায়া রাজাপাকসে। এর আগে দেশ থেকে পালিয়ে তিনি মালদ্বীপে আশ্রয় নেন। সেখান থেকে পরে সিঙ্গাপুরে যান। দেশটিতে তাকে স্বল্প মেয়াদে ১৪ দিন অবস্থানের অনুমতি দেওয়া হয়।

সম্প্রতি গোতাবায়া রাজাপাকসের নামে সিঙ্গাপুরে মামলা করেছে একটি আন্তর্জাতিক অধিকার সংগঠন। শ্রীলঙ্কায় কয়েক দশকের গৃহযুদ্ধে ‘বিতর্কিত’ ভূমিকার জন্য তাকে গ্রেফতারের আর্জি জানিয়েছে বাদী পক্ষ।

শনিবার (২৩ জুলাই) সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে ৬৩ পৃষ্ঠার অভিযোগে ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রজেক্ট (আইটিজেপি) বলেছে, শ্রীলঙ্কার ২৫ বছরব্যাপী গৃহযুদ্ধে জেনেভা কনভেনশনের শর্তগুলো লঙ্ঘন করেছেন রাজাপাকসে। ওই সময় তিনি দ্বীপরাষ্ট্রটির শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা ছিলেন।

এদিকে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ভবন থেকে মালপত্র চুরির অভিযোগে তিনজনকে আটক করা হয়েছে। আটক তিনজনের বিরুদ্ধে অভিযোগ, তারা গোল্ড-প্লেটের সকেটসহ বেশ কিছু জিনিস চুরি করেন। এরপর সেগুলো বিক্রি করতে গেলে পুলিশের সন্দেহ হয় এবং তাদের আটক করা হয়।

দেশটিতে অর্থনৈতিক সংকটের জেরে গত ৯ জুলাই হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের প্রাসাদে প্রবেশ করেন। বিক্ষোভকারীরা টানা কয়েকদিন ধরে সেখানেই অবস্থান করেন। এরই মধ্যে চুরির ঘটনা ঘটে বলে অভিযোগ পাওয়া গেছে। আটক তিনজনের বয়স ২৮, ৩৪ ও ৩৭ বছর। তারা মাদকাসক্ত বলে ধারণা করছে পুলিশ। তাদের কলম্বো (উত্তর) অপরাধ তদন্ত বিভাগের কাছে হস্তান্তর করা হবে বলে জানা গেছে।