পার্বতীপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে

মনজুরুল হক মঞ্জু মনজুরুল হক মঞ্জু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ , জুলাই ২৬, ২০২২

দীর্ঘদিন ধরে ডাক্তার শুন্য হওয়ায় ও প্রয়োজনীয় সংখ্যক কর্মচারী না থাকায় পার্বতীপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীরা।
দিনাজপুরের রেলওয়ে জংশন খ্যাত পার্বতীপুরে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা, ডিজেল কারখানা, রেলওয়ে লোকোসেডসহ বিভিন্ন দপ্তরে ৩ সহ¯্রাধিক কর্মকর্তা কর্মচারীর সুচিকিৎসার জন্য একমাত্র রেলওয়ে হাসপাতালটিতে দীর্ঘদিন ধরে ডাক্তার শুন্য হওয়ায় চিকিৎসা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। এই হাসপাতালে কর্মকর্তা কর্মচারীদের চিকিৎসার জন্য ১ জন অতিরিক্ত বিভাগীয় চিকিৎসা কর্মকর্তা ও ২ জন সহকারী সার্জেনের পদ থাকলেও দীর্ঘদিন ধরে এই পদগুলোতে কোন ডাক্তার পদায়ন না হওয়ায় ডাক্তার শুন্য হয়ে পড়েছে এই হাসপাতালটি। সেই সাথে এখানে রয়েছে প্রয়োজনীয় সংখ্যক কর্মচারীর অভাব। ১ জন ফার্মাসিষ্ট দিয়ে চলছে এখানকার চিকিৎসা সেবা। ১৬ শয্যা বিশিষ্ট এই হাসপাতালটিতে নেই কোন প্যাথলজি,এক্সরে সুবিধা। এডিএমও সহ দু‘জন সহকারী সার্জনের পদ দীর্ঘদিন ধরে শুন্য। কোন মহিলা ডাক্তার নেই। ৩জন ফার্মাসিষ্টের স্থলে রয়েছেন ১জন। ২টি পদেই শুন্য। নার্স,ওয়ার্ড বয়, ড্রেসার সহ বিভিন্ন পদ শুন্য রয়েছে দীর্ঘ দিন ধরে। বছরে দু‘বার ঔষধ সরবরাহ করা হলেও তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। ঔষধ সংরক্ষনের জন্য ষ্টোররুম গুলোও জরাজীর্ন। বর্ষার দিন বৃষ্টির পানি ভিতরে ঢুকে। আসবাবপত্রও পুরাতন। কিছু সংস্কার করা হলেও প্রয়োজনীয় সংস্কারের অভাবে গোটা হাসপাতালটির বেহাল দশা। প্রয়োজনীয় রক্ষনাবেক্ষন ও জনবলের অভাবে হাসপাতাল এলাকা শ্রীহীন ও অরক্ষিত হয়ে পড়েছে। মুলত বিভিন্ন সমস্যা ও ডাক্তার, কর্মচারী ও ঔষধের অভাবে রেলওয়ে হাসপাতালটির চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।
এ ব্যাপারে মুঠোফোনে আজ মঙ্গলবার দুপুরে রেলওয়ে লালমনিরহাট বিভাগের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) শাহ সুফি নুর মোহাম্মদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রয়োজনীয় সংখ্যক ডাক্তারের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র পাঠানো হয়েছে। ১জন সহকারী সার্জেন লালমনিরহাট রেলওয়ে হাসপতালে যোগদান করেছেন । কিন্তু তিনি বর্তমানে প্রশিক্ষনে রয়েছেন। তিনি যোগদান করলে তাকে দিয়েই লালমনিরহাট রেলওয়ে হাসপাতাল ও পার্বতীপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসা সেবা প্রদান করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডাক্তার নিয়োগের ব্যাপারটি উর্দ্ধতন কর্তৃপক্ষের। এখানে আমাদের কিছু করনীয় নাই।