জরুরি নয় এমন পণ‍্যের কেনাকাটা স্থগিতের নির্দেশ

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ , জুলাই ২৫, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনই দরকার নয় এমন পণ‍্যের কেনাকাটা স্থগিত করতে নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে জ্বালানির ব্যবহার কমাতে মন্ত্রীদের গাড়ি নিয়ে বেশি ছুটোছুটি না করে ভার্চুয়ালি যোগাযোগ বাড়ানোরও নির্দেশ দিয়েছেন।

সোমবার (২৫ জুলাই) মন্ত্রিসভার বৈঠকে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে তিনি এই নির্দেশনা দেন। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ তথ‍্য অবহিত করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বৈঠকে চলমান বৈশ্বিক সংকটে খরচ কমাতে উন্নয়ন প্রকল্পগুলোকে তিন ভাগে ভাগ করে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ‘এ’ ক্যাটাগরিতে শতভাগ, ‘বি’ ক্যাটাগরিতে ৭৫ শতাংশ বাস্তবায়ন করতে বলেন। এছাড়া ‘সি’ ক্যাটাগরির প্রকল্প আপাতত বন্ধ রাখতে বলেছেন।

এদিকে মন্ত্রিসভার বৈঠক থেকে বেরিয়ে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “ছোটাছুটি না করে মন্ত্রীদের ভার্চুয়াল মিটিংয়ের প্রতি জোর দিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।”

তিনি বলেন, “এখন যে সংকট হচ্ছে সেটা আসলে বৈশ্বিক, একইভাবে বাংলাদেশেরও। এই সংকট আরও বাড়বে কিনা, সেটা এখনই বলা যাচ্ছে না।”

দেশে এখন জ্বালানি নিয়ে সংকট আছে স্বীকার করে সেতুমন্ত্রী বলেন, “তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কোনও সমস্যা সমাধানের জন্য পারদর্শী। তাই এই সমস্যাও বেশিদিন থাকবে না।”