নারী-পুরুষের ব্যবধান ঘোচানো

বৈশ্বিক সূচকে অবনতি, দ. এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ , জুলাই ১৫, ২০২২

নারী-পুরুষের মধ্যে ব্যবধান ঘোচানোর ক্ষেত্রে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) সূচকে এক বছরে বাংলাদেশের অবস্থানের অবনতি হয়েছে। তবে এ সময় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থান ধরে রাখতে পেরেছে বাংলাদেশ।

ডব্লিউইএফ-এর ২০২২ সালের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ প্রতিবেদনে বাংলাদেশ ৬ ধাপ পিছিয়ে বিশ্বের ১৪৬টি দেশের মধ্যে ৭১ নম্বরে নেমে গেছে। গত বছর এই তালিকায় বাংলাদেশ ৬৫ নম্বরে ছিল। তার আগের বছর ছিল ৫০তম অবস্থানে।

বিশ্ব অর্থনৈতিক ফোরাম ২০০৬ সাল থেকে এ প্রতিবেদন প্রকাশ করে আসছে। অর্থনীতিতে অংশগ্রহণ, শিক্ষার সুযোগ, স্বাস্থ্য সেবাপ্রাপ্তি এবং রাজনৈতিক ক্ষমতায়ন-এই চার মাপকাঠিতে নারী-পুরুষের বৈষম্য বিবেচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

সূচকে একটি দেশের অবস্থান নির্ধারণ করা হয় ১ ভিত্তিক স্কেলে, যেখানে ১ মানে হলো পুরো সমঅধিকার, আর শূন্য মানে পুরোপুরি অধিকারবঞ্চিত। এই হিসাবে বাংলাদেশের মোট স্কোর এবার শূন্য দশমিক ৭১৪, যা গত বছর ছিল শূন্য দশমিক ৭১৯।

প্রথম বছরে, অর্থাৎ ২০০৬ সালে বাংলাদেশের স্কোর ছিল শূন্য দশমিক ৬২৭। এই সূচকে আগেরবারের মতোই শীর্ষে অবস্থান করছে আইসল্যান্ড, দেশটির স্কোর শূন্য দশমিক ৯০৮। শীর্ষ দশের বাকি নয় দেশ হলো-ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড, সুইডেন, রুয়ান্ডা, নিকারাগুয়া, নামিবিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি।

এ তালিকায় সবার নিচে অর্থাৎ ১৪৬তম অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান। ঠিক তার আগের অবস্থানে, অর্থাৎ ১৪৫ নম্বরে রয়েছে পাকিস্তান। এছাড়া ভারত ১৩৫, ভুটান ১২৬, মালদ্বীপ ১১৭, শ্রীলংকা ১১০, মিয়ানমার ১০৬ এবং নেপাল ৯৬তম স্থানে রয়েছে এবার।

এই হিসাবে দক্ষিণ এশিয়ায় নারী-পুরুষের ব্যবধান বাংলাদেশেই সবচেয়ে কম। উন্নত দেশগুলোর তুলনায় অনেক দিক দিয়ে পিছিয়ে থাকলেও লিঙ্গ সমতায় ব্রাজিল (৯৪), চীন (১০২), জাপানের (১১৬) চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।

রাজনীতিতে নারীর ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশের অবস্থান গত বছর ছিল সপ্তম। এবার দুই ধাপ পিছিয়ে নবম স্থানে নেমে এসেছে বাংলাদেশ, যদিও স্কোর আগের মতোই শূন্য দশমিক ৫৪৬ রয়েছে। অর্থনীতিতে নারীর অংশগ্রহণের দিক দিয়ে বাংলাদেশ গতবারের ১৪৭তম অবস্থান থেকে ছয় ধাপ এগিয়ে ১৪১তম অবস্থানে উঠে এসেছে। কিন্তু শিক্ষাক্ষেত্রে বৈষম্য আরও বেড়েছে, সূচকের ১২১তম স্থান থেকে বাংলাদেশ নেমে গেছে ১২৩তম স্থানে। স্বাস্থ্য সেবাপ্রাপ্তির ক্ষেত্রে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে, এ দিক দিয়ে বাংলাদেশ ১৩৪ থেকে উঠে এসেছে ১২৯তম স্থানে।

Loading