একজন ‘মানবিক ইউএনও’র বিদায়

প্রকাশিত: ৮:৩২ অপরাহ্ণ , জুলাই ১৪, ২০২২

একজন ‘মানবিক ইউএনও’ হিসেবে পরিচিতি নিয়েই চিরিরবন্দর উপজেলা থেকে বৃহস্পতিবার বিদায় নিলেন আয়েশা সিদ্দীকা। যোগদানের কিছু দিনের মধ্যেই নিজ গুণে সর্বস্তরের মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন তিনি। উপজেলাবাসী একজন সজ্জন, কর্মঠ, জনবান্ধব ও দক্ষ অফিসারকে হারিয়ে আজ বেদনাবিধুর।

আমরা জানি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে কর্তব্য অবহেলা, জনহয়রানি ও ঘুষ-দুর্নীতিসহ অভিযোগের শেষ নেই জনগণের। তবে এর ব্যতিক্রম কর্মোদ্যম, দায়িত্বশীল কর্মকর্তাও রয়েছে। যারা লোভ লালসার উর্ধ্বে উঠে নিজ প্রতিষ্ঠানকে গড়ে তোলেন জনবান্ধব ও বিপদগ্রস্ত মানুষের আশ্রয়স্থল।

এদের মধ্যে দিনাজপুর চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকা নেহাতেই কোন কম ছিলো না। আজ ১৪ই জুলাই ২০২২ এই উপজেলায় তার দায়িত্বকাল ২ বছর ৭ মাস ২৫ দিন পূর্ণ হয়েছে। ২০১৯ সালের ১৯ নভেম্বর তিনি চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্ব নিয়েছিলেন।

তিনি আগামীকাল থেকে সিনিয়র সহকারি সচিব (প্ল্যানিং কমিশন) হিসাবে ঢাকায় যোগদান করবেন । তাঁর বন্ধু সুলভ আচরন ও কর্মদক্ষতায় পরিবর্তন এনে দিয়েছে উপজেলা পরিষদের প্রশাসনিক কার্যক্রম ও সার্বিক চিত্র।

বান্ধবপূর্ন এই উপজেলা নির্বাহী কর্মকর্তার কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন উপজেলার জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ। বন্ধসুলভ ও তরুন অভিভাবক হয়ে দক্ষ প্রশাসক হিসেবে উপজেলার সব শ্রেণি-পেশার মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন তিনি।

অনেকের রক্তচক্ষু উপেক্ষা করে অনেক আলোচিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বেশ ভালো প্রশংসা কুড়িয়েছেন এই উপজেলা নির্বাহী কর্মকর্তা।

অনলাইন প্রেসক্লাব চিরিরবন্দর সভাপতি মোহাম্মদ মানিক হোসেন বলেন, তিনি জনবান্ধব মানুষ ছিলেন। অল্প সময়ের মধ্যে উপজেলার সকল শ্রেণি পেশার মানুষের মন জয় করেছিলেন। নিম্নশ্রেণি থেকে উচ্চপদস্থ লোক খুব সহজে তার কাছে যেত পারত। কোন ঘটনাঘটলে তাৎক্ষণিকভাবে ছুটে যেতেন।

এছাড়া তার বিদায় বেলায় উপজেলার কয়েকজন ইউপি চেয়ারম্যানের সাথে কথা হলে তারা বলেন, টাকার জন্য নয়, তিনি মানুষকে সেবা দেওয়ার জন্য দৌঁড়াতেন। তার কর্মের কথা উপজেলাবাসী মনে রাখবে। প্রত্যেকটি মানুষের কথা তিনি মনোযোগ দিয়ে শুনতেন ও সমস্যা সমাধানে আন্তরিকভাবে চেষ্টা করতেন। সারাক্ষণ উপজেলার উন্নয়ন নিয়ে ভাবতেন। তিনি সৎ, উদ্যামী ও কর্মঠ ছিলেন

উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকা বলেন, চিরিরবন্দরে সাবেক পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক এবং সমাজের বিশিষ্টজনেরা সব সময় আমার কাজে সহযোগিতা করছেন। আমি আপনাদের কথা ভুলবো না। রাষ্ট্র ও জনগনের কাজ পরিচালনা করতে গিয়ে আমার অগোচরে কেউ যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। এই যাবার বেলায় চিরিরবন্দর উপজেলাবাসীর কাছে আমি দোয়া কামনা করছি। এই এলাকার মানুষের জন্য সবসময় আমার থাকবে অবিরাম ভালোবাসা।

Loading