গরম থাকবে আরও কয়েকদিন

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ , জুলাই ১৪, ২০২২

রাজধানীসহ সারা দেশের মানুষ প্রচন্ড গরমে অতিষ্ঠ। শনিবার পর্যন্ত মৃদুতাপদাহ থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবীদরা জানিয়েছেন, বায়ু মন্ডলে জলীয়বাষ্প বেশি ও বৃষ্টিপাত কম হওয়ায় গরম এতো বেশি অনুভূত হচ্ছে।আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান বলেন, “চলমান ভ্যাপসা গরম আগামী ১৬ জুলাই পর্যাপ্ত থাকতে পারে।”আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, “অন্য দিনের থেকে সম্প্রতি সূর্যের কিরণকাল বেশি থাকাতেও তাপমাত্রা বেড়েছে।

দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য অনেকটাই কম থাকার কারণে সব সময়ই বেশি বেশি গরম অনুভূত হচ্ছে। ঢাকাসহ দেশব্যাপী বৃষ্টিপাত কম হওয়ায় এমন তাপ দাহ অন্তত আরও দুই দিন অব্যাহত থাকবে। সপ্তাহের শেষে বৃষ্টিপাতের তীব্রতা বাড়লে গরমের তীব্রতা কমবে।”

বৃষ্টিপাতের পূর্বাভাসে বলা হয়েছে বৃহস্পতিবার রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এদিকে, গরমে অসুস্থ হয়ে পড়ছেন সব বয়সের মানুষ। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। মহাখালীর আইসিডিডিআরবিতে প্রতিদিনই নারীশিশুসহ নতুন রোগী ভর্তি হচ্ছেন।

চিকিৎসকরা বলছেন- গরম বেশি পড়ায় আর অস্বাস্থ্যকর খাবারে বাড়ছে ডায়রিয়া, কলেরার মতো রোগের ঝুঁকি। ঈদের ছুটিতে যাওয়া সবাই রাজধানীতে ফিরলে রোগীর চাপ আরো বাড়তে পারে বলে আশঙ্কা হাসপাতাল কর্তৃপক্ষের।