মৃত্যু তিন

কোভিড: শনাক্ত হাজারের নিচে

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ , জুলাই ৯, ২০২২

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত দেশে এই ভাইরাসে মৃত্যু হলো ২৯ হাজার ১৯৮ জনের।

এ সময়ে নতুন করে কোভিড শনাক্ত হয়েছে ৯৩৯ জনের। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৮৯ হাজার ৪০ জন।শনিবার (৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৩৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ১২ হাজার ২০৪ জন।

সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮০টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে পাঁচ হাজার ৮৯৬টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ২৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৪৪ লাখ ৪৩ হাজার ৪১০টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ১৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৭ শতাংশ।

মৃত তিনজনের মধ্যে ঢাকা বিভাগের দুজন ও বরিশাল বিভাগের একজন রয়েছেন। মৃতদের মধ্যে একজন সরকারি ও দুইজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।