বাঁচানো গেলো না শিনজো আবেকে

প্রকাশিত: ৪:০৩ অপরাহ্ণ , জুলাই ৮, ২০২২

বাঁচানো গেলো না শিনজো আবেকে। শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন জাপানের এই সাবেক প্রধানমন্ত্রী। জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে এ তথ্য নিশ্চিত করেছে।

শুক্রবার সকালে পশ্চিম জাপানের নারা শহরে এক সভায় বক্তৃতা দেওয়ার সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়।

ঘটনাস্থলে উপস্থিত এক সাংবাদিক জানিয়েছেন, প্রচার কর্মসূচী চলার সময় আচমকাই গুলি চলার আওয়াজ পাওয়া যায়। তারপরেই দেখা যায়, শিনজো আবে রক্তাক্ত অবস্থায় লুটিয়ে পড়েছেন।

এ সময় গুরুতর আহত অবস্থায় হাসপাতায় ভর্তি করা হয় তাকে। তবে শেষ পর্যন্ত বাঁচানো যায়নি জাপানের এই সাবেক প্রধানমন্ত্রীকে।

জাপানে দুই মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন আবে। তিনি দেশটিতে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। অসুস্থতার কারণে ২০২০ সালে তিনি পদত্যাগ করেন।

আবের ওপর হামলাকারীর উদ্দেশ্য এখনও জানা যায়নি। তবে আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে এই হামলা হয়েছে তা উড়িয়ে দেওয়া যায় না বলে মন্তব্য করেন ফুমিও কিশিদা। প্রধানমন্ত্রী বলেন, রাজধানীর বাইরে থাকা সব মন্ত্রীদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে হত্যাচেষ্টা সন্দেহে ৪১ বছর বয়সী এক সন্দেহভাজন ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়েছে বলে জানা গেছে। তার নাম ইয়ামাগামি তেতসুয়া। তার কাছ থেকে পাওয়া একটি বন্দুক জব্দ করেছে পুলিশ।

২০১৪ সালে ২২ ঘণ্টার জন্য বাংলাদেশ সফর করেছিলেন শিনজো আবে।