রামগড়ে নিন্ম মাধ্যমিকে ২টি মাধ্যমিকে ১টি বিদ্যালয় এমপিও পেয়েছে

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ণ , জুলাই ৭, ২০২২

খাগড়াছড়ি পার্বত্য জেলায় রামগড়ের নাকাপা উচ্চ বিদ্যালয় ও বলিপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয় নিন্ম মাধ্যমিক পর্যায়ে এবং চৌধুরী পাড়া উচ্চ বিদ্যালয় মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত হয়েছে।রামগড় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু কাউছার তিনটি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর বিষয়টি নিশ্চিত করেন।এদিকে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপি ভুক্ত হওয়ায় শিক্ষক-শিক্ষার্থী অভিভাবকসহ সংশ্লিষ্টরা সন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।
রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বলিপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বিশ্ব প্রদীপ কুমার কারবারি বলেন,বিদ্যালয়ের স্বীকৃতি দুর্গম পাহাড়ি জনপদে শিক্ষার প্রসারে শিক্ষকদের অনুপ্রানিত করবে।দীর্ঘ প্রতিক্ষার পর এ অর্জন প্রতিষ্ঠানের আর্থিক সংকট দূর এবং পাঠদানে শিক্ষকদের মানসিকভাবে উজ্জীবিত করবে।
রামগড় উপজেলার পাতাছড়া ইউপি চেয়ারম্যান কাজী নুরুল আলম আলমগীর বলেন,বর্তামান আওয়ামীলীগ সরকার শিক্ষা ক্ষেত্রে অগ্রগতি সুনিশ্চিত করতে সারাদেশে ২৭১৬ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা প্রকাশ করছে। দুর্গম পাহাড়ি অঞ্চলের পাতাছড়া ইউনিয়নের নাকাপা উচ্চ বিদ্যালয় এ তালিকায় স্থান পেয়েছে এটা আমাদের জন্য সুসংবাদ।
এমপিওর অনুভূতি প্রকাশে নাকাপা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মনিকা রানী রায় মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, ১৯৮৮ সালে নাকাপা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা হয়।অনেক প্রতিকুল পরিবেশের মধ্যদিয়ে বিদ্যালয়টি ৩৪ বছর পর এমপিও পেয়েছে।সত্যি এটা আনন্দের বিষয়।
উল্লেখ যে, গতকাল শিক্ষা মন্ত্রনালয় নিন্ম মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং স্নাতক পর্যায়ে নতুন ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রজ্ঞাপন প্রকাশ করে।এরমধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক (কলেজ) ১০৯টি এবং ডিগ্রি কলেজ ১৮টি।এছাড়াও কারিগরি ও মাদরাসা পর্যায়ে ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে।