সোমবার থেকে সিলেটের বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে

প্রকাশিত: ৯:৩৮ পূর্বাহ্ণ , জুন ১৯, ২০২২

আগামী সোমবার থেকে সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে বলে জানিয়েছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুইয়া।

শনিবার (১৮ জুন) তিনি বলেন, সোমবার থেকে সিলেট ও সুনামগঞ্জের পানি ভৈরব বাজার হয়ে নেমে গিয়ে বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। আর দেশের উত্তরাঞ্চলে আরও তিন থেকে চার দিন পানি বাড়তে পারে। তবে পরিস্থিতির খুব একটা অবনতি হবে না।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন, সিলেট ও সুনামগঞ্জে আগামী দুই দিনে বন্যা পরিস্থিতি আরও অবনতি হলেও মঙ্গলবার ও বুধবার থেকে পানি কমে পরিস্থিতি উন্নতি হবে।

অন্যদিকে সিলেট অঞ্চলে বন্যার পানি নেমে যাওয়ার ক্ষেত্রে কোনও সড়ক বাধা হয়ে থাকলে তা কেটে পানি চলাচল নির্বিঘ্ন করার নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, ইতোমধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও সিলেট সিটি করপোরেশনকে যেসব রাস্তার কারণে পানি নেমে যেতে পারছে না সেসব রাস্তা তাৎক্ষণিকভাবে কাটার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও সিটি করপোরেশনের কর্মকর্তারা এ ব্যাপারে পর্যবেক্ষণ করছেন।

এছাড়া, শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসগারে মাঝারি অবস্থায় রয়েছে।এ অবস্থায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মংসিহ, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এছাড়া, আগামী দুই দিন (৪৮ ঘণ্টা) বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। তবে তৃতীয় দিন থেকে পরবর্তী দুই দিন বৃষ্টিপাত হ্রাস পেতে পারে।