খরচ বাড়ছে বিবাহ বিচ্ছেদে

প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ , জুন ৯, ২০২২

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদ অধিবেশনে তিনি বাজেট পেশ করেন। নতুন ঘোষিত এই বাজেট অনুযায়ী, খরচ বাড়ছে বিবাহ বিচ্ছেদ বা তালাকে।

এনবিআরের তথ্যানুযায়ী, বিবাহ বিচ্ছেদ বা তালাকের রেজিস্ট্রেশন স্ট্যাম্পের দাম ছিল ৫০০ টাকা। নতুন ঘোষিত বাজেটে এই মূল্য বাড়িয়ে করা হয়েছে ২ হাজার টাকা।

সম্প্রতি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিবাহ বিচ্ছেদ বা তালাকের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। ২০২১ সালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৭ হাজার ২৪৫টি ডিভোর্স নোটিশ পাঠানো হয়। এগুলোর মধ্যে ৫ হাজার ১৮৩টি নোটিশ পাঠিয়েছেন স্ত্রীরা, আর ২ হাজার ৬২টি পাঠিয়েছেন স্বামীরা।

তালাক বা বিবাহ বিচ্ছেদের মূল কারণ হিসেবে দেখা গেছে- অভাব, শারীরিক ও মানসিক নির্যাতন, মাদকাসক্তি, যৌতুক, কোভিড-পরবর্তী হতাশা ও পরকীয়া।

এদিকে বাজেট এলেই দেশের মানুষের সবচেয়ে আগ্রহের জায়গা তৈরি হয় পণ্যের দাম বাড়া-কমা নিয়েই। ব্যতিক্রম নয় এবারের বাজেটও। ২০২২-২৩ অর্থবছরের বাজেটে শুল্ক ও কর আরোপের প্রস্তাবনায় বাড়ছে বেশ কিছু পণ্যের দাম। শুল্কহার বাড়ানোর প্রস্তাব আসতে যাচ্ছে বিলাসী পণ্যে।

এরইমধ্যে এক প্রজ্ঞাপনে গুঁড়া দুধ, বিদেশি ফল-ফুল, ফার্নিচার ও কসমেটিকসজাতীয় প্রায় ১৩৫টি পণ্যের ওপর ৩ শতাংশের পরিবর্তে আরোপ করা হয়েছে ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক। আবারও শুল্ক আরোপের কারণে বৃদ্ধি পাচ্ছে বিড়ি-সিগারেটসহ সব ধরনের তামাকজাত পণ্যের দাম।

দেশীয় শিল্পের সুরক্ষায় শুল্ক আরোপের কারণে বাড়ছে আমদানি করা স্মার্টফোনের দামও। বাড়তে যাচ্ছে বিলাসবহুল গাড়ির দাম, আমদানি করা ফ্রিজ আর এসির দাম।

মহামারি কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন শিরোনামে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বরাবরের মতোই, অভ্যন্তরীণ সম্পদের ব্যবহার আর প্রয়োজন বুঝে আমদানির লক্ষ্যে বাজেটে শুল্ক করের হারে আসতে যাচ্ছে অদলবদল।

যদিও নতুন অর্থবছরে শুল্ক আর ভ্যাট ছাড়ের প্রস্তাবনায় দাম কমছেও বেশ কিছু পণ্যের। ল্যাপটপ, ডেস্কটপ, প্রিন্টার ও অন্যান্য কম্পিউটার ও আইসিটি পণ্যে। প্রত্যাহার করা হবে ৫ শতাংশ শুল্ক।