মহামারির পর প্রথম বিদেশি হজযাত্রী গ্রহণ করলো সৌদি

প্রকাশিত: ৮:৫০ পূর্বাহ্ণ , জুন ৫, ২০২২

করোনাভাইরাস মহামারীর দুই বছর পর বিদেশি হজযাত্রীদের প্রথম ব্যাচকে স্বাগত জানিয়েছে সৌদি আরব। মহামারীর কারণে কর্তৃপক্ষ পবিত্র হজ কার্যক্রম কঠোরভাবে সীমিত করতে বাধ্য হয়েছিল।

শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ইন্দোনেশিয়া থেকে হজযাত্রীদের দলটি মদিনা শহরে অবতরণ করে। আগামী মাসে হজের প্রস্তুতির জন্য আসন্ন কয়েক সপ্তাহের মধ্যেই পবিত্র শহর মক্কার উদ্দেশে তারা যাত্রা করবেন। খবর এএফপি’র।

সৌদি হজ্ব মন্ত্রণালয়ের মোহাম্মদ আল-বিজাভি রাষ্ট্র পরিচালিত আল-এখবারিয়া চ্যানেলকে বলেন, “আজ আমরা ইন্দোনেশিয়া থেকে এই বছরের হজযাত্রীদের প্রথম দলটিকে পেয়েছি, এরপর থেকে মালয়েশিয়া ও ভারত থেকে ফ্লাইট আসতে থাকবে।”

তাদের থাকার জন্য সৌদি আরবকে “সম্পূর্ণ প্রস্তুত” হিসেবে বর্ণনা করে তিনি বলেন, “আজ আমরা মহামারীজনিত কারণে দুই বছরের বাধার পরে বাইরে থেকে আল্লাহর অতিথিদের পেয়ে খুশি।”

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে হজ্ব একটি, সামর্থ্যবান মুসলমানদের জীবনে অন্তত একবার হজ করা আবশ্যক। এই হজ বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর মধ্যে অন্যতম।

২০১৯ সালে প্রায় ২.৫ মিলিয়ন মুসলমান হজব্রত পালন করেছিলেন। কিন্তু ২০২০ সালে মহামারী শুরুর পরে সৌদি কর্তৃপক্ষ ঘোষণা করেছিল যে, তারা শুধুমাত্র ১ হাজার হজযাত্রীকে হজে অংশ নিতে দেবে। পরের বছর তারা ওই সংখ্যা বাড়িয়ে লটারির মাধ্যমে নির্বাচিত সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানরত মোট ৬০ হাজার জনকে সম্পূর্ণ টিকা দিয়ে হজে অংশগ্রহণের অনুমতি দেয়।

গত এপ্রিলে সৌদি আরব দেশের অভ্যন্তর এবং বাহির থেকে ১০ লাখ মুসলমানকে চলতি বছরের জুলাইয়ে অনুষ্ঠেয় হজে অংশগ্রহণের অনুমতি দেয়ার ঘোষণা দেয়।

মহামারীর আগে হজযাত্রীরাই সৌদি আরবের প্রধান রাজস্ব উপার্জনকারী ছিল। যাদের থেকে বছরে দেশটি প্রায় ১২ বিলিয়ন ডলার আয় করত।

সৌদি হজ মন্ত্রণালয় জানিয়েছে, এই বছরের হজযাত্রা ৬৫ বছরের কম বয়সী টিকাপ্রাপ্ত মুসলমানদের মধ্যে সীমাবদ্ধ থাকবে। সৌদি আরবের বাইরে থেকে যারা আসছেন তাদের অবশ্যই হজ্ ভিসার জন্য আবেদন করতে হবে। তাদের ভ্রমণের ৭২ ঘন্টার মধ্যে নেওয়া কোভিড-১৯ টেস্টের নেগেটিভ ফলাফল জমা দিতে হবে।

Loading