আন্তর্জাতিক মানবাধিকার শান্তি পদক পেলেন আশুলিয়ার হোসেন আলী মাস্টার

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ , মে ২৮, ২০২২

শিক্ষা সংস্কৃতি ও জনসেবায় বিশেষ ভূমিকা রাখায় আন্তর্জাতিক মানবাধিকার শান্তি পদক পেলেন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ মেম্বার এসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি আশুলিয়া ইউনিয়ন পরিষদের টানা তৃতীয়বার নির্বাচিত ৪ নং ওয়ার্ড মেম্বার ও আশুলিয়া থানা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক মোঃ হোসেন আলী মাস্টার ।
আন্তর্জাতিক লালন ও সার্ক কালচারাল ফেস্টিভ্যাল ২০২২ এ
তিনদিনের অনুষ্ঠিত হল । সার্ক কালচারাল সোসাইটি, ঢাকা, বাংলাদেশ এবং লালন এন্ড ফোক কালচারাল ফাউন্ডেশন পশ্চিমবঙ্গ ভারত এর যৌথ উদ্যোগে কলকাতা নিউটাউন রবীন্দ্র তীর্থে তিন দিন ব্যাপীসার্ক ফেস্টিভ্যাল উৎসবে এই পদক প্রদান করা হয়। উক্ত উৎসবের উদ্বোধন করেন হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তপন কান্তি বিশ্বাস।
এই উৎসবে সার্ক অন্তর্ভুক্ত দেশগুলির বিশিষ্ট শিল্পী ও বরেণ্য ব্যক্তিদের সংবর্ধিত করা হয়। বিভিন্ন দেশ থেকে প্রায় দুশো জন শিল্পী, সাহিত্যিক ও সমাজকর্মীরা অংশগ্রহণ করেন।
এই উৎসবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের প্রথম সচিব রঞ্জন সেন, আলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. রেজাউল করিম, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নারায়ন হালদার, বাংলাদেশ মানিকগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ রমজান আলী ও তাঁর সহধর্মিনী, নেপালের পক্ষ থেকে রাজেন্দ্র গুরা গাই, বাংলাদেশের পক্ষ থেকে এটিএম মমতাজুল করিম, বর্ধমানের বিশিষ্ট সমাজকর্মী এ.কে ফজলুল হক, ড. অপূর্ব বিশ্বাস , ড. অমল কান্তি রায় প্রমুখ।

আন্তর্জাতিক মানবাধিকার পদক পাওয়ায় জননন্দিত জনপ্রতিনিধি মোঃ হোসেন আলী মাস্টার কে অভিনন্দন জানিয়েছেন দেশের ইউনিয়ন পরিষদের মেম্বারগন সহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সুশীল সমাজ ।

মোঃ হোসেন আলী মাস্টার বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় হন ।পরে ক্রমান্বয়ে স্থানীয় যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ এর বলিষ্ঠ নেতৃত্ব দেন এবং পরবর্তীতে তিনি আশুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন । এছাড়াও তিনি শিক্ষাজীবন শেষে এলাকায় শিক্ষা বিস্তারে শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত হন । পাশাপাশি সমাজসেবায় বিশেষ ভূমিকা রেখে চলেন এবং এলাকার সর্বজনপ্রিয় ব্যাক্তি হয়ে ওঠেন ।
জনসেবার নেশায় ২০১১ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে মেম্বার পদে নির্বাচনে অংশগ্রহণ করেন এবং বিপুল ভোটে মেম্বার নির্বাচিত হন ।

তাঁর বলিষ্ঠ নেতৃত্বে আশুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সুসংগঠিত ও শক্তিশালী হয় এবং আওয়ামী লীগের ঘাঁটিতে পরিণত হয় এলাকা ।

২০২২ এর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আশুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ত্রাণ প্রতিমন্ত্রী ডা এনামুর রহমান এমপি বিশিষ্ট শিক্ষানুরাগী সফল সমাজসেবক ও সংগঠক এবং সফল ইউপি সদস্য মোঃ হোসেন আলী মাস্টারকে সম্মাননা স্বরূপ আশুলিয়া থানা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ঘোষণা করেন ।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় হোসেন আলী মাস্টার এলাকায় শিক্ষা বিস্তার , ন্যায় বিচারের মাধ্যমে এলাকায় শান্তি প্রতিষ্ঠা এবং এলাকার অবকাঠামোগত উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছেন ।

আন্তর্জাতিক মানবাধিকার শান্তি পদক অর্জনে জননন্দিত এই জনপ্রতিনিধি ও সংগঠক মোঃ হোসেন আলী মাস্টার তাঁর অনুভূতি ব্যক্ত করে বলেন, আন্তর্জাতিক পর্যায়ের এই সম্মান আমাকে বেশ অনুপ্রাণিত করেছে। আমি অত্যন্ত আনন্দিত। আমি সার্ক কালচারাল সোসাইটিকে কৃতজ্ঞতার সাথে অসংখ্য ধন্যবাদ জানাই আমাকে এই সম্মান দেয়ার জন্য । আমি আমার এই আন্তর্জাতিক মানবাধিকার শান্তি পদকের গৌরব বাংলাদেশ ইউনিয়ন পরিষদ মেম্বার এসোসিয়েশনের সকল মেম্বার তথা দেশের পঞ্চান্ন হাজার ইউপি সদস্য সহ আমার প্রিয় ওয়ার্ডবাসীকে উৎসর্গ করছি ।
তিনি আরো বলেন, আমার জীবনে মানুষের ভালবাসা ছাড়া আর কিছুই চাওয়ার নেই। আমি সারা জীবন মানুষের সেবায় নিয়োজিত থাকার অঙ্গীকারবদ্ধ । মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার যুগান্তকারী উদ্যোগ ”আমার গ্রাম আমার শহর” বাস্তবায়নে তৃণমূল প্রতিনিধি কাজ করে যাচ্ছি । তাঁহার হাতকে শক্তিশালী করতে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ মেম্বার এসোসিয়েশন গঠন করেছি । উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দ্বাদশ জাতীয় নির্বাচনে নৌকার বিজয় লক্ষ্যে নির্বাচনী মাঠে অগ্রণী ভূমিকা পালন করবে দেশের পঞ্চান্ন হাজার ইউপি সদস্যের সংগঠন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ মেম্বার এসোসিয়েশন ।

Loading