শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ , মে ১, ২০২২

দেশের শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা এবং ৮ ঘণ্টা কর্মদিবসের দাবি জানিয়েছে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন। সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকের ন্যায্য আন্দোলনে পুলিশি হামলা চলবে না।

আজ রোববার (১ মে) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মে দিবস উপলক্ষ্যে আয়োজিত সমাবেশে এসব দাবি জানায় তারা। সমাবেশে শ্রমিক কর্মচারী ফেডারেশনের পক্ষ থেকে চার দফা দাবি জানানো হয়।

দাবিগুলো হলো- ৮ ঘণ্টা কর্মদিবস, জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন এবং ন্যায্য মজুরি ও অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার নিশ্চিত করা।

সমাবেশে ফেডারেশনের সহসভাপতি মানস নন্দী বলেন, বাজারে নিত্যপণ্যের মূল্য বাড়ছে। শ্রমিকরা যে মজুরি পান, তা দিয়ে তারা চলতে পারেন না। তাই তাদের ওভারটাইম করতে হয়। শ্রমিকরা যেন ওভারটাইম করা ছাড়াই চলতে পারেন, সে জন্য ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করতে হবে। অনেক প্রতিষ্ঠান ওভারটাইম করতে বাধ্য করে। এই বাধ্য করা বন্ধ করতে হবে।

ফেডারেশনের সভাপতি আ ক ম জহিরুল ইসলাম বলেন, মানুষ বাঁচার জন্য চাকরি করে, মরণের জন্য নয়। কিন্তু কর্মক্ষেত্রে নিরাপত্তা নেই। ছাদ ভেঙে শ্রমিকেরা মারা যান। আগুনে পুড়ে মারা যান। কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে। এমনকি ঈদে সামনে এখনো বেশ কিছু গার্মেন্টসের কর্মী বেতন-ভাতা পাননি বলেও জানান তিনি।

যানবাহন, হোটেলসহ আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কোনো খাতেই কর্মঘণ্টা ৮ ঘণ্টা শ্রমের ব্যবস্থা নেই এবং এর ব্যবস্থা করার দাবি জানান তিনি।

Loading