প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ৩৩ হাজার গৃহহীন পরিবার

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ , এপ্রিল ২৩, ২০২২

ঈদের আগে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ৩৩ হাজার গৃহহীন পরিবার। আগামী ২৬ এপ্রিল গৃহহীন ও ভূমিহীনদের মাঝে এসব ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে জমির দলিলসহ ঘরের চাবি তুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামীকাল রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া এ বিষয়ে বিস্তারিত ব্রিফ করবেন। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঈদের আগে জমির মালিকানাসহ ঘর পাচ্ছেন মোট ৩২ হাজার ৯০৪টি গৃহহীন পরিবার। ঈদের আগে সেমিপাকা ঘর এসব ভূমিহীন-গৃহহীনদের ঈদ আনন্দে বাড়তি মাত্রা যুক্ত করবে। তবে তৃতীয় ধাপে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাবে ৬৫ হাজারের বেশি পরিবার।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে।

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেওয়া হয়েছে তাদের। এর সঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল।