মদিনায় নির্মিত প্রথম মসজিদ ‘মসজিদে কুবা’ ১০ গুণ বড় করা হবে

প্রকাশিত: ১১:০৮ পূর্বাহ্ণ , এপ্রিল ৯, ২০২২

আল্লাহর রাসুল (সা.) নবুওয়াত লাভের পর ইসলামের ইতিহাসে নির্মিত প্রথম মসজিদ হলো ‘মসজিদে কুবা’। সউদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান মসজিদটি ১০ গুণ বড় করার ঘোষণা দিয়েছেন। স্থানীয় গণমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়েছে, নতুন প্রকল্পের অধীন মদিনার এই মসজিদ ইতিহাসের সর্বোচ্চ সম্প্রসারণ করা হবে। এর আয়তন হবে ৫০ হাজার বর্গ কিলোমিটার।

প্রকল্পের লক্ষ্য হলো, মসজিদটিতে ৬৬ হাজার মানুষ প্রার্থনা করতে পারে এমন আকারে উন্নীত করা। নতুন প্রকল্পে চার পাশে ছায়াযুক্ত উঠান থাকবে, যা বর্তমান মসজিদ ভবনের সঙ্গে সংযুক্ত নয় এমন প্রার্থনার স্থানগুলোর সঙ্গে যুক্ত হবে। এছাড়া অতিরিক্ত ভিড় দূর করা, মুসল্লিদের নিরাপত্তা বাড়ানো এবং মসজিদে প্রবেশ সহজ করার জন্য আশেপাশের রাস্তা সংস্কার করারও লক্ষ্য নেওয়া হয়েছে।

মহানবী (সা.) মক্কা থেকে মদিনায় হিজরত করার সময় মদিনার অদূরে কুবায় এ মসজিদ নির্মাণ করেন। এর আগে মক্কায় তিনি কোনো মসজিদ নির্মাণ করেননি। হিজরতের প্রথম দিন কুবা অবস্থানকালে এই মসজিদের ভিত্তি স্থাপন করেন। মসজিদের নির্মাণকাজে সাহাবাদের সঙ্গে স্বয়ং রাসুল (সা.) অংশগ্রহণ করেন। ইতিহাসবিদরা বলেন, আল্লাহর রাসুল (সা.) যখন ভিত্তি স্থাপন করেন, তখন কেবলার দিকের প্রথম পাথরটি নিজ হাতে স্থাপন করেন।

Loading