দেশে একদিনে রেকর্ড বিদ‍্যুৎ উৎপাদন

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ , এপ্রিল ৮, ২০২২

দেশে একদিনে ১৪ হাজার ১ মেগাওয়াট বিদ‍্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে। বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাত ৯টায় এ রেকর্ড হিসাব করা হয়ে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) জনসংযোগ বিভাগের পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে এ খবর জানিয়েছেন।

এর আগে গতবছর ২৭ এপ্রিল রাত ৯টায় দেশে রেকর্ড ১৩ হাজার ৭৯২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়েছিল।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্রে জানা যায়, রমজান ও গ্রীষ্মকাল বিবেচনায় বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখার সর্বোচ্চ চেষ্টার ফলে নতুন এই উৎপাদনের রেকর্ড হয়েছে। গত ২ এপ্রিল দিবাগত রাতে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ছয়টি কূপে গ্যাস উত্তোলন হঠাৎ বন্ধ হয়ে যায়। এতে গ্যাসের অভাবে প্রায় ২৫-২৬টি বিদ্যুৎ কেন্দ্রে বন্ধ রাখা হয়। গ্যাস সংকট কমে আসায় এক সপ্তাহের ব্যবধানে বিদ্যুৎ উৎপাদনের এই রেকর্ডের তথ্য জানালো বিদ্যুৎ বিভাগ।

বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে ২৫ হাজার ৫১৪ মেগাওয়াট। জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে ১৯ হাজার ৬২৬ মেগাওয়াট। গ্রাহক সংখ্যা ৪ কোটি ২১ লাখ। দেশে নির্মাণাধীন রয়েছে ১৩ হাজার ২১৯ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৩৩টি বিদ্যুৎকেন্দ্র। ভারত থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

গত শনিবার (২ এপ্রিল) দিবাগত রাতে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ছয়টি কূপে গ্যাস উত্তোলন হঠাৎ বন্ধ হয়ে গেলে, বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা হোঁচট খায় গ্যাসের অভাবে। কমবেশি ২৫-২৬টি বিদ্যুৎ কেন্দ্রে বন্ধ রাখতে হয় সেই ক’দিনে। এক সপ্তাহের মাথায়, গ্যাসের সংকট কমে আসার মধ্যেই বৃহস্পতিবার রাতে বিদ্যুৎ উৎপাদনের এই রেকর্ডের তথ্য জানালো সরকারের বিদ্যুৎ বিভাগ।