কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদ তালেবানের নিয়ন্ত্রণে

প্রকাশিত: ১০:০৩ পূর্বাহ্ণ , আগস্ট ১৬, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদ নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে তালেবান। তবে আফগান সরকারের পক্ষ থেকে এ দাবির সত্যতা নিশ্চিত করা যায়নি।

এর আগে রোববার দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি তার ঘনিষ্ঠ সহযোগীদের নিয়ে তাজিকিস্তানের উদ্দেশ্যে কাবুল ত্যাগ করেছেন বলে জানা গেছে। কিন্তু আফগান প্রেসিডেন্ট দপ্তর থেকে বলা হয়েছে নিরাপত্তার খাতিরে তারা প্রেসিডেন্টের অবস্থান সম্পর্কে কিছু বলতে চান না।

স্থানীয় সাংবাদিক বিলাল সারওয়ারি বিবিসিকে জানিয়েছেন, তালেবানের সাথে মতৈক্য হয়েছিল যে আশরাফ ঘানি প্রেসিডেন্ট প্রাসাদে ক্ষমতা হস্তান্তরের অনুষ্ঠানে যোগ দেবেন। কিন্তু এর পরিবর্তে তিনি ও তার সহযোগীরা দেশ ত্যাগ করেন। প্রাসাদের কর্মচারীদের চলে যেতে বলা হয় এবং এরপর প্রাসাদটি জনশূন্য অবস্থায় পড়ে থাকে।

তালেবানরা পরে বার্তা সংস্থা রয়টার্সকে জানায় যে, তারা প্যালেস দখল করেছে।

আফগানিস্তানের শান্তি পরিষদের প্রধান এবং দেশটির শীর্ষ রাজনীতিক আবদুল্লা প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশ ত্যাগের কথা নিশ্চিত করেছেন। উল্লেখ্য, তালেবানের সাথে শান্তি আলোচনার লক্ষ্য নিয়ে জাতীয় আপোষ বিষয়ক এই উচ্চ পর্যায়ের শান্তি কাউন্সিল গঠন করা হয়।

‘আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে ‘সাবেক প্রেসিডেন্ট’ বলে উল্লেখ করেন আবদুল্লা। তিনি বলেন দেশকে এই পরিস্থিতির মধ্যে ফেলে চলে গেছেন। সৃষ্টিকর্তার কাছে ঘানি দায়বদ্ধ থাকবেন এবং জাতি তার বিচার করবে’ ফেসবুকে দেয়া এক ভিডিও বার্তায় একথা বলেন আবদুল্লা।

এদিকে কাবুল আর্ন্তজাতিক বিমানবন্দরে গোলাগুলির খবর জানিয়ে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের দূতাবাস। ওই বিমানবন্দরেই এখন দূতাবাসের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

কাবুলের পরিস্থিতি খুব দ্রুত বদলাচ্ছে উল্লেখ করে দূতাবাসের বার্তায় মার্কিন নাগরিকদের সবাইকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Loading