৪২ জনকে ভর্তুকি দিয়ে শুরু সৌদি ফেরতদের কোয়ারেন্টিন খরচ

প্রকাশিত: ১১:২৭ পূর্বাহ্ণ , জুন ২৪, ২০২১
?? ???? ???????

করোনাভাইরাসের মধ্যে সৌদি থেকে যেসব প্রবাসীরা দেশে ছুটি কাটাতে এসেছিল সেসব প্রবাসী শ্রমিকদের নির্ধারিত সময়ের মধ্যে সৌদিতে ফিরে নিজ খরচে সাত দিনের কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক করে সৌদি সরকার।

সৌদি সরকারের এমন ঘোষণার পর যেসব শ্রমিকরা ইতোমধ্যে সৌদিতে ফিরে নিজ খরচে কোয়ারেন্টিনে থেকেছেন তাদের মধ্যে ৪২ জনকে দিয়ে কোয়ারেন্টিন খরচ ২৫ হাজার টাকা ভর্তুকি কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (২৪ জুন) ‍ওয়েজ কল্যাণ বোর্ড এ তথ্য জানিয়েছেন।ওয়েজ বোর্ড কল্যাণের একজন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে করোনা পরিস্থিতির মধ্যে ৪২ জনের নাম নির্বাচিত করে সরকারের এ ভর্তুকি কার্যক্রমের উদ্বোধন করবেন মন্ত্রী ইমরান আহমদ। এরপরই চেকের মাধ্যমে এ টাকাগুলো যার যার ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে।

সরকারের পক্ষ থেকে সৌদি প্রবাসীদের কোয়ারেন্টিন খরচ দেওয়ার ঘোষণার পর গত ৭ জুন থেকে আবেদন নেওয়া শুরু হয়। এখন পর্যন্ত কোয়ারেন্টিন খরচের ভর্তুকির জন্য ৯ হাজার ৯০০ আবেদন পড়েছে। এরমধ্যে ৭ হাজারের মতো আবেদন যাচাই-বাছাই করা হয়েছে।

গত ২০ মে থেকে ৩০ জুন পর্যন্ত ছুটি শেষে যারা নিজ খরচে সৌদি আরবে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করেছেন বা করবেন, তাদেরকে এই ভর্তুকি দেওয়া হবে প্রথম জানানো হয়। পরে ১০ জুন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় বলা হয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণব্যুরোর (বিএমইটি) স্মার্টকার্ডধারী কিংবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে নিবন্ধিত সৌদিগামী নতুন-পুরোনো সব প্রবাসী কর্মী সরকারি কোয়ারেন্টিন ভর্তুকি প্রদান করা হবে।

Loading