সদ্য প্রয়াত সেক্টর কমান্ডার মেজর সিআর দত্তকে স্মরণ করল নেত্রকোণা

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১, ২০২০

সদ্য প্রয়াত সেক্টর কমান্ডার মেজর সিআর দত্ত স্মরণে নেত্রকোণায় শোক সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে পৌর শহরের শ্রী শ্রী নরসিংহ জিউর আখড়া প্রাঙ্গনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ জেলা শাখার উদ্যোগে এই স্মরণ সভা অনুষ্ঠিত হয়। শোক সভায় কালো ব্যাজ ধারণ, প্রয়াতের বিদেহী আত্মার প্রতি শান্তি কামনা করে ১ মিনিট নিরবতা পালন, জীবন ও কর্মের উপর আলোচনা করেন উপস্থিত নেতা কর্মীরা।
২৫ আগস্ট মঙ্গলবার সেক্টর কমান্ডার মেজর সিআর দত্ত বীর উত্তম যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯ টায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন । তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। ১৯৫১ সালে চিত্ত রঞ্জন পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। কিছুদিন পর সেকেন্ড লেফটেন্যান্ট পদে কমিশন পান তিনি। ১৯৬৫ সালে সৈনিক জীবনে প্রথম যুদ্ধে লড়েন। ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে পাকিস্তানের হয়ে আসালংয়ে একটি কোম্পানির কমান্ডার হিসেবে যুদ্ধ করেন। ওই যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য পাকিস্তান সরকার তাঁকে পুরস্কৃত করে। বাংলাদেশ রাইফেলসের প্রথম ডিরেক্টর জেনারেল ছিলেন সি আর দত্ত। ১৯৭৪ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত তিনি হেডকোয়ার্টার চিফ অব লজিস্টিক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৭ সালে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যানের দায়িত্ব নেন। ১৯৭৯ সালে বিআরটিসির চেয়ারম্যান হিসেবে কিছুদিন দায়িত্ব পালন করেন। এর পর ১৯৮২ সালে তিনি পুনরায় মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান নিযুক্ত হন। ১৯৮৪ সালে তিনি অবসর গ্রহণ করেন।
মুক্তিযুদ্ধ চলাকালে সিলেট জেলার পূর্বাঞ্চল খোয়াই শায়েস্তাগঞ্জ রেললাইন বাদে পূর্ব ও উত্তর দিকে সিলেট ডাউকি সড়ক পর্যন্ত এলাকা নিয়ে গঠিত হয় ৪ নম্বর সেক্টর। এই সেক্টরে কমান্ডারের দায়িত্বে ছিলেন সি আর দত্ত।
স্মরণ সভায় উপিস্থিত ছিলেন, নেত্রকোণা জেলা বার ও হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ নেত্রকোণা জেলা শাখার সভাপতি এভোকেট সিতাংশ বিকাশ আচার্য, জেলা জাসদের সভাপতি নির্মল কুমার দাস, পূজা উদ্যাপন পরিষদের সভাপতি মঙ্গল সাহা, শ্রী শ্রী নরসিংহ জিউর আখড়া কমিটির সভাপতি রঞ্জিত সাহা, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আইয়ুব আলী, বীর মুক্তিযোদ্ধা সুব্রত ঘোষ, সেক্টর কমান্ডার্স ফোরামের সম্পাদক মন্ডলীর সদস্য মানিক রায়, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ এর জেলা শাখার সাধারণ সম্পাদক সুব্রত রায় মানিক প্রমুখ।

Loading