তানোরে অবৈধ্যভাবে মাটি উত্তোলনের দায়ে ২জনের কারাদণ্ড

প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ , আগস্ট ২৮, ২০২০

 

 

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর তানোর আকচা খাড়ি খননের মাটি অবৈধ্যভাবে উত্তোলন করে বিক্রির অভিযোগে ২জনকে ৬মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছে ভ্রাম্যমান আদালত।
আজ শুক্রবার (২৮ আগষ্ট) দুপুরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুশান্ত কুমার মাহাতো ঘটনাস্থলে ভ্রাম্যমান আদালত বসিয়ে এ রায় দেন।
৬ মাসের দ-প্রাপ্তরা হলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার বিরামপুর মরদনা বাজারের আব্দুল রহিমের ছেলে বাবু (২৭) ও একই জেলার শিবগঞ্জ উপজেলার মিরাটুলী গ্রামের অব্দুল মালেকের ছেলে মেহেদী হাসান শিশির (২২)।

স্থানীয় ও প্রশাসন সূত্রে জানা যায়, সরকারিভাবে বরাদ্দকৃত তানোর পৌর এলাকার আকচা এলাকায় খাল খনন করা হয়। কিন্তু খালের মাটি পাশে না দিয়ে তা উঠিয়ে বিক্রি করেন ওই কাজে নিযুক্ত শরিফুল ইসলাম। গোপন সংবাদ পেয়ে আজ শুক্রবার দুপুরে ইউএনও সুশান্ত কুমার মাহাতো অভিযান চালান। এসময় ঘটনার সত্যতা পেয়ে মাটি উত্তোলন করে বিক্রির কাজে নিযুক্ত দুই ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতে ৬ মাসের কারাদ- দেন তিনি।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, সরকারি নিয়মনীতি মেনে খাড়ি থেকে মাটি খনন করে পাশেই দিতে হবে। কিন্তু বাড়তি মুনাফার জন্য সেই মাটি উত্তোলন করে অন্যত্র বিক্রি করছে। সরকারি কাজে অবৈধ্যভাবে মাটি উত্তোলন করে বিক্রি করা যাবে না। তাই তাদের সাজা দেয়া হয়েছে। অবৈধ্য কাজের বিষয়ে কোন ছাড় দেয়া হবে না বলে জানান এই অফিসার।